ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

অমর একুশে গ্রন্থমেলা

দুই সপ্তাহে নতুন বই দুই হাজার

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২০
দুই সপ্তাহে নতুন বই দুই হাজার

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: প্রাণের ‘অমর একুশে গ্রন্থমেলা-২০২০’ এর দ্বিতীয় সপ্তাহ বা ১৪দিন পার হয়েছে। আর গ্রন্থমেলার ২য় সপ্তাহে এবার মোট নতুন বই প্রকাশিত হয়েছে ২ হাজার ১৯৪টি। এরমধ্যে কবিতার বই প্রকাশ হয়েছে সবথেকে বেশি। ১৪ দিনে মোট কবিতার বই প্রকাশিত হয়েছে ৬৩৭টি।

শনিবার (১৪ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে এবারের বইমেলার বই প্রকাশের এ তথ্য জানা গেছে। এর মধ্যে সবথেকে বেশি প্রকাশ হয়েছে কবিতার বই।

তারপর রয়েছে উপন্যাস এবং তারপরই রয়েছে গল্পের বই। সবথেকে কম প্রকাশ হয়েছে নাটক, অভিধান, রম্য, ধর্মীয়, চিকিৎসা, রচনাবলি এবং রাজনীতি বিষয়ক বই।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার মেলায় গল্প ২৯৫টি, উপন্যাস ৩৬৭টি, প্রবন্ধ ১২৩টি, কবিতা ৬৩৭টি, গবেষণা ৪৩টি, ছড়া ৪৬টি, শিশুতোষ ৯১টি, জীবনী ৬৫টি, রচনাবলি ৪টি, মুক্তিযুদ্ধ ৮০টি, নাটক ৯টি, বিজ্ঞান ৪০টি, ভ্রমণ ৩৯টি, ইতাহাস ৪৮টি, রাজনীতি ৪টি, স্বাস্থ্য বিষয়ক ১৪টি, বঙ্গবন্ধু ৭১টি, রম্য ১৪টি, ধর্মীয় ৬টি, অনুবাদ ২৩টি, অভিধান ৫টি, সায়েন্স ফিকশন ৪১টি, অন্যান্য ১২৯টি বই প্রকাশিত হয়েছে।

প্রকাশকরা বলছেন, অন্য বারের তুলনায় এবারে বই প্রকাশের সংখ্যা অনেক বেশি। তবে হিসেব করলে দেখা যায় প্রথম সপ্তাহে বিগত বছরের তুলনায় এবারে নতুন বইয়ের সংখ্যা খুব বেশি নয়।

এবার গ্রন্থমেলায় সোহরাওয়ার্দীর বড় পরিসর, সুন্দর ছিমছাম পরিবেশ। শুরু থেকেই মেলায় দর্শনার্থীর সংখ্যা একেবারে কম নয়। প্রথম সপ্তাহে সবসময়ই মানুষের সমাগম কম থাকে মেলায়। তবে এবছর শুরু থেকেই জমে উঠবার আভাস পাচ্ছেন বলে জানিয়েছেন অনেক প্রকাশক।

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
এইচএমএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।