bangla news

আলতাফ শাহনেওয়াজের দীর্ঘ কবিতার বই ‘সামান্য দেখার অন্ধকারে’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-১৪ ১:১২:০২ পিএম
আলতাফ শাহনেওয়াজের দীর্ঘ কবিতার বই ‘সামান্য দেখার অন্ধকারে’

আলতাফ শাহনেওয়াজের দীর্ঘ কবিতার বই ‘সামান্য দেখার অন্ধকারে’

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি আলতাফ শাহনেওয়াজের দীর্ঘ কবিতার বই ‘সামান্য দেখার অন্ধকারে’। 

একক কবিতার এ বইটি বাজারে এনেছে প্রকাশনা সংস্থা ‘প্রথমা’। বইয়ের প্রচ্ছদ করেছেন কবি ও শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য। বইটির গায়ের দাম ১৮০ টাকা।  ‘সামান্য দেখার অন্ধকারে’ মিলছে বইমেলায় প্রথমার ১৫ নম্বর প্যাভিলিয়নে।

একক দীর্ঘ এ কবিতার বই সম্পর্কে জানতে চাইলে আলতাফ শাহনেওয়াজ বলেন, এ বইয়ের কবিতা একটিই। কবিতাটি লেখা হয়েছিল তীব্র এক ঘোরের ভেতর। আমাদের চারপাশে চলমান নিপীড়ন, অবরুদ্ধতা, ভয় ও হাহাকারই কাব্যিকভাবে মূর্ত হয়েছে ‘সামান্য দেখার অন্ধকারে’ কাব্যগ্রন্থে। এটি আমার চতুর্থ কবিতার বই। এ বইয়ের প্রধান উপজীব্য অস্তিত্বের সংকটে পড়া সাম্প্রতিককালের যন্ত্রণাদীর্ণ মানুষ। 

মানুষ যখন কবিতা বিমুখ, সে সময়ে এমন দীর্ঘ কবিতা লেখার কারণ জানতে চাইলে কবি বলেন, এ সময়ে দীর্ঘ কবিতা খুব বেশি লেখা হচ্ছে না, সেটাই এমন কবিতা লেখার একটি কারণ। একটি একক দীর্ঘ কবিতার টোটালিটি দিয়েই আমি আমার বেঁচে থাকা সময়কালকে ধরতে চেয়েছি। দীর্ঘ কবিতা এ ক্ষেত্রে সহায়ক। আমার মতে, যে কালে আমি বেঁচে আছি, কবি হিসেবে সে কালকে স্পর্শ করা জরুরি। এটা আমার দায়ও বটে।

আলতাফ শাহনেওয়াজ লিখতে শুরু করেছিলেন নির্লিপ্ত নয়ন নামে। ২০১১ সালে ‘ঐতিহ্য’ থেকে তাঁর প্রথম কবিতার বই ‘রাত্রির অদ্ভুত নিমগাছ’ বের হয় ওই নামেই। এরপর তিনি আলতাফ শাহনেওয়াজ নামে থিতু হন। ২০১৬ সালে ‘চৈতন্য’ থেকে বের হয় কবির দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘আলাদিনের গ্রামে’। একই বছর চৈতন্য থেকে বের হয় তার নাটকের বই ‘নৃত্যকী’। ২০১৯ সালে বাতিঘরের সহযোগী প্রতিষ্ঠান ‘কবিতাভবন’ থেকে প্রকাশ পায় এ কবির তৃতীয় কবিতা-পুস্তক ‘কলহবিদ্যুৎ’। 

ছোট কাগজের মাধ্যমে লেখালেখি শুরু করা আলতাফ শাহনেওয়াজের জন্ম ঝিনাইদহে, ১৯৮১ সালে। বর্তমানে তিনি সংবাদপত্রের সঙ্গে যুক্ত।

বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২০  
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-14 13:12:02