ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

গ্রুপ থিয়েটার ফেডারেশনের জাতীয় নাট্যোৎসব উদ্বোধন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২০
গ্রুপ থিয়েটার ফেডারেশনের জাতীয় নাট্যোৎসব উদ্বোধন

ঢাকা: বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজনে ‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি মানবে না এ সংস্কৃতি’ প্রতিপাদ্যে শুরু হলো ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। ফেডারেশানভুক্ত চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে ৬৪ জেলায় একযোগে অনুষ্ঠিত হবে এ উৎসব।

বুধবার (১২ ফেব্রুয়ারি) নাট্যোৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন তিনি।

এসময় গণভবনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়াম্যান লিয়াকত আলী লাকী, সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এবং সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামালসহ বিভিন্ন পর্যায়ের কর্তকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় নাট্যশালা মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘এ মাটি নয় জঙ্গিবাদের..’ গানটির সঙ্গে নৃত্য পরিবেশন করেন অনিক বোসের নৃত্যদল এবং ৭ মার্চের ভাষণের সঙ্গে নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্য শিল্পীরা। এছাড়াও ৬৪টি জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে রাজনৈতিক নেত্রী, সংস্কৃতি ও নাট্যকর্মীদের উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠান একযোগে প্রচারিত হয়।

সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ১২ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে ৬৪ জেলায় একযোগে অনুষ্ঠিত হবে এ নাট্যোৎসব।

সারাদেশে চারশতাধিক নাট্যদলের ত্রিশ হাজারেরও বেশি নাট্যকর্মী এই উৎসবের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১২ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত উৎসবে ৩০২টি নাটক প্রদর্শিত হবে। এছাড়াও বিভিন্ন স্থানে পথনাটক পরিবেশিত হবে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২০
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।