ঢাকা, শুক্রবার, ১১ আষাঢ় ১৪২৮, ২৫ জুন ২০২১, ১৪ জিলকদ ১৪৪২

বইমেলা

গ্রন্থমেলায় আলতামিশ নাবিলের ‘লুমিয়ের থেকে হীরালাল’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
গ্রন্থমেলায় আলতামিশ নাবিলের ‘লুমিয়ের থেকে হীরালাল’

অমর একুশে গ্রন্থমেলা- ২০২০’এ প্রকাশ পেলো লেখক মুহাম্মাদ আলতামিশ নাবিলের দ্বিতীয় গবেষণাগ্রন্থ ‘লুমিয়ের থেকে হীরালাল’। বিশ্ব চলচ্চিত্রের ইতিহাস ও অগ্রগতি নিয়ে লেখা বইটি প্রকাশ করেছে ছায়াবীথি প্রকাশনী।

এ প্রসঙ্গে আলতামিশ নাবিল বলেন, চলচ্চিত্র মানেই যাদের কাছে হলিউড-বলিউড, সে সকল দর্শকদের উদ্দেশ্যে বইটি লেখা! এতে আলোচনা করা হয়েছে সহজ ভাষায় সিনেমা শুরুর ইতিহাস, শুরুর দিকে বিশ্ব জুড়ে চলচ্চিত্র আন্দোলন বা ফিল্ম মুভমেন্ট; যেগুলো চলচ্চিত্রের ভাষা বদলে দিয়েছে। এছাড়া ভারতবর্ষ এবং বাংলাদেশে সিনেমার শুরু, বাংলাদেশি নতুন যুগের কিছু চলচ্চিত্র এবং অন্যান্য কিছু বিশ্ব চলচ্চিত্র নিয়েও আলোচনা করা হয়েছে।

 

তিনি আরও জানান, বইটিকে বলা হচ্ছে: বিশ্ব চলচ্চিত্র ইতিহাস- অগ্রগতির সহজপাঠ। এর বিশেষত্ব সহজবোধ্যতা। বইটি একেবারেই কোনো একাডেমিক উদ্দেশ্যে লেখা হয়নি বলেও জানান লেখক। এটি বিশ্ব চলচ্চিত্রের ইতিহাস অগ্রগতির একেবারেই প্রাথমিক তথ্যাবলী নিয়ে লেখা এবং এর পাঠক শুধুই চলচ্চিত্রে আগ্রহী সাধারণেরা। বইটি পড়ে পাঠকদের কাছে এরপর সিনেমা শুধু বিনোদনের বিষয়বস্তু নয়, কিছুটা ভাবনার খোরাক হবে বলে আশা করছেন নাবিল।

বিশ্বজুড়ে চলচ্চিত্রের প্রথম সফল প্রদর্শক নির্মাতা লুমিয়ের ভ্রাতৃদ্বয় এবং ভারতবর্ষের সিনেমা সত্যিকার যার হাত ধরে প্রথম এসেছে সেই হীরালাল সেনকে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে বইটির নামকরণ করা হয়েছে বলে লেখন জানিয়েছেন।

আলতামিশ নাবিল নিয়মিত লেখালেখি ও প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের পাশাপাশি বর্তমানে কর্মরত আছেন ডিজিটাল সার্ভিস বিশেষজ্ঞ হিসেবে একটি বহুজাতিক কোম্পানিতে। এছাড়াও তিনি আন্তর্জাতিক সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই) এর ঢাকা ওয়েস্ট শাখার জেনারেল লিগ্যাল কাউন্সিল হিসেবে দায়িত্ব পালন করছেন। এটি তার প্রকাশিত দ্বিতীয় বই। এর আগে তিনি প্রকাশ করেছেন সত্যজিৎ রায়ের চলচ্চিত্রকর্মের উপর গবেষণাগ্রন্থ ‘মহারাজা তোমারে সেলাম’।

‘লুমিয়ের থেকে হীরালাল’ বইটির মূল্য ৩০০ টাকা। এর প্রচ্ছদ করেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম। গ্রন্থমেলার ছায়াবীথি প্রকাশনীতে (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নং ২৮০-২৮২) বইটি পাওয়া যাচ্ছে। এছাড়া অনলাইনে রকমারীডটকমেও অর্ডার করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa