bangla news

মেলায় ১ম সপ্তাহে নতুন বই ৮৪১টি, বেশি কবিতার

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৮ ৮:৫২:৪০ পিএম
মেলায় বই হাতে এক শিশু। ছবি: ডিএইচ বাদল

মেলায় বই হাতে এক শিশু। ছবি: ডিএইচ বাদল

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: প্রাণের ‘অমর একুশে গ্রন্থমেলা- ২০২০’ এর প্রথম সপ্তাহ পার হয়েছে। আর গ্রন্থমেলার ১ম সপ্তাহে এবার মোট নতুন বই প্রকাশিত হয়েছে ৮৪১টি। গত বছর মেলার প্রথম সপ্তাহে নতুন বই প্রকাশের এই সংখ্যা ছিল ৮৩২টি।

শনিবার (০৮ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে এবারের বইমেলার বই প্রকাশের এ তথ্য জানা গেছে। এর মধ্যে বেশি প্রকাশ হয়েছে কবিতার বই। তারপর রয়েছে উপন্যাস এবং তারপরই রয়েছে গল্পের বই। কম প্রকাশ হয়েছে নাটক, অভিধান, রম্য, ধর্মীয়, চিকিৎসা, রচনাবলি এবং রাজনীতি বিষয়ক বই।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এবার মেলার প্রথম সপ্তাহে কবিতার ২৩১টি, গল্পের ১০১টি, উপন্যাসের ১৭০টি, প্রবন্ধের ৫২টি, গবেষণার ১৭টি, ছড়ার ১২টি, শিশুতোষ ৪টি, জীবনী ২৭টি, রচনাবলি ২টি, মুক্তিযুদ্ধভিত্তিক ২৯টি, নাটক ৪টি, বিজ্ঞান বিষয়ক ১৪টি, ভ্রমণ বিষয়ক ১৩টি, ইতিহাস বিষয়ক ১৩টি, রাজনীতি বিষয়ক ২টি, চিকিৎসা ও স্বাস্থ্য বিষয়ক ৩টি, বঙ্গবন্ধু বিষয়ক ২৮টি, রম্য ৫টি, ধর্মীয় ১টি, অনুবাদ ৯টি, অভিধান ২টি, সায়েন্স ফিকশন ২২টি, অন্যান্য ৪০টি বই প্রকাশিত হয়েছে।

প্রকাশকরা বলছেন, অন্য বারের তুলনায় এবারে বই প্রকাশের সংখ্যা অনেক বেশি।

এ প্রসঙ্গে কথাপ্রকাশ প্যাভিলিয়নের ব্যবস্থাপক ইউনূস আলী বাংলানিউজকে জানান, এবার মেলায় কথাপ্রকাশ থেকে অনেকগুলো নতুন বই প্রকাশ পাবে। এরই মধ্যে চলেও এসেছে অধিকাংশ বই। অন্যান্য প্রকাশনীরও প্রায় একই অবস্থা।

এবারের গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের পরিসর বড়, পরিবেশ সুন্দর ছিমছাম। শুরু থেকেই মেলায় দর্শনার্থীর সংখ্যা একেবারে কম নয়। প্রথম সপ্তাহে সবসময়ই মানুষের সমাগম কম থাকে মেলায়। তবে এবছর শুরু থেকেই জমে উঠবার আভাস পাচ্ছেন বলে জানিয়েছেন অনেক প্রকাশক।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২০
এইচএমএস/এইচএডি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-02-08 20:52:40