ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

কলকাতা বইমেলার বিশেষ আকর্ষণ ‘আর্টিস্ট ফোরাম স্টল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২০
কলকাতা বইমেলার বিশেষ আকর্ষণ ‘আর্টিস্ট ফোরাম স্টল’

সল্টলেক (কলকাতা) থেকে: পশ্চিমবঙ্গের কলকাতায় সল্টলেকের সেন্ট্রাল পার্কে চলছে ১২ দিনব্যাপী ৪৪ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা। গত ২৯ জানুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। দেশ-বিদেশ থেকে পাঠকেরা ভিড় জমাচ্ছেন এ বইমেলায়। উপচে পড়া ভিড় এখন বইয়ের স্টলগুলোতে। এর মাঝে আলাদা করে নজর কাড়ে আর্টিস্ট ফোরাম অফ বেঙ্গলের স্টলটির দিকে। 

এ স্টলে বিক্রি হচ্ছে বিভিন্ন চিত্রশিল্পীর ডিজাইন করা গয়না, টি-শার্টসহ নানা জিনিস। এছাড়াও বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের চিত্রকর্ম, চিত্রশিল্পীদের ম্যাগাজিন ও কবিতার বই।

বইয়ের পাশাপাশি চিত্রকর্ম দেখতে ও বিভিন্ন জিনিসপত্র কিনতে এ স্টলে দারুণ ভিড় দর্শনার্থীদের।

বুধবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে মেলার ৩০৫ নম্বরে আর্টিস্ট ফোরাম অব বেঙ্গলের স্টলে গিয়ে দেখা যায় ভিড় করে আছেন অনেকেই। কিনছেন পছন্দের বিভিন্ন জিনিস। সে স্টলের মধ্যমণি হয়ে আছেন রাজ্যসভার সংসদ সদস্য বিশিষ্ট চিত্রশিল্পী যোগেন চৌধুরী। দর্শনার্থী ও ক্রেতা ছারাও স্টল আল করে বসে আছেন অনেক চিত্রশিল্পী। স্টল জুড়ে ঝোলানো আধুনিক চিত্রকলার বিভিন্ন ছবি।  

শিল্পীদের এমন স্টলের ব্যাপারে জানতে চাইলে যোগেন চৌধুরী বাংলানিউজকে বলেন, স্টলের ব্যাপারে আর্টিস্ট ফোরাম অব বেঙ্গলের সঙ্গে যুক্ত আছে আর্টিস্ট আর্ট ম্যাগাজিন ও চারুবাসনা। এই তিনে মিলে এবারের স্টল। এখানে শিল্পীদের আঁকা ছোট ছোট সাইজের কিছু অরিজিনাল ছবি রাখা হয়েছে। এগুলোও বিক্রি হচ্ছে। আর্টিস্ট আর্ট ম্যাগাজিনও বেশ বিক্রি হচ্ছে। এছাড়া অন্যান্য শিল্পীদের কবিতার বইও পাওয়া যাচ্ছে আমাদের এ স্টলে।

এ স্টলে যোগেন চৌধুরীর আঁকা ড্রয়িংয়ের সেরিগ্রাফও পাওয়া যাচ্ছে।  

এবারের কলকাতা বইমেলার এবারের মেলার থিমকান্ট্রি করা হয়েছে রাশিয়াকে। মেলায় অংশ নিয়েছে ৬শ’ বইয়ের স্টল ও ২শ’ লিটল ম্যাগাজিন স্টল। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলা সবার জন্য উন্মুক্ত।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
ডিএন/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।