ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

বইয়ের মতো সুন্দর জিনিস পৃথিবীতে আর নেই: জাফর ইকবাল

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২০
বইয়ের মতো সুন্দর জিনিস পৃথিবীতে আর নেই: জাফর ইকবাল বক্তব্য রাখছেন বিশিষ্ট লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। ছবি: বাংলানিউজ

ঢাকা: ‘বইয়ের মতো সুন্দর জিনিস পৃথিবীতে আর নেই। তবে বর্তমান প্রজন্মের শিশু-কিশোর এবং তরুণরা বই থেকে স্মার্টফোনের প্রতি বেশি আসক্ত। তারা নিজেও বুঝতে পারছে না, এর ফলে নিজের অজান্তেই কতটা ক্ষতির সম্মুখীন হচ্ছে তারা। আজকের পৃথিবীতে যে অটিজম বাড়ছে, ক্যানসারসহ শারীরিক-মানসিক সমস্যা বেড়ে যাচ্ছে, তার অন্যতম কারণ এই স্মার্টফোন। এর থেকে বই অনেক অনেক বেশি সুন্দর।’

বুধবার (৪ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর শাহবাগে গণগ্রন্থাগার অধিদফতরের শওকত ওসমান মিলনায়তনে গ্রন্থাগারদিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে এ মন্তব্য করেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ও বিশিষ্ট লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠানের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াস।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, কর্মক্ষেত্রে অবস্থান বড় হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের প্রত্যেককে মননশীল এবং আলোকিত মানুষ হয়ে গড়ে উঠতে হবে। নিজের জ্ঞানকে প্রজ্ঞায় পরিণত করতে হবে। মুক্তিযুদ্ধের মূল যে আকাঙ্ক্ষা, সেই দারিদ্রমুক্ত দেশ গড়তে জ্ঞানচর্চার বিকল্প নেই। আর এজন্য লাইব্রেরি হতে পারে অনন্য স্থান।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, আমরা লাইব্রেরিকে আরও ছড়িয়ে দিতে প্রতিটি উপজেলায় ভ্রাম্যমাণ লাইব্রেরি কার্যক্রমের উদ্যোগ হাতে নিয়েছি। আমাদের গ্রন্থাগারে দিন দিন পাঠক বাড়ছে, সেদিক থেকে এর পরিসর বাড়ানোর জন্যও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সভার আগে শাহবাগের গণগ্রন্থাগার অধিদফতর চত্বর থেকে বর্ণাঢ্য একটি শোভাযাত্রার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে গণগ্রন্থাগার অধিদফতর চত্বরে এসে সম্পন্ন হয়। আলোচনা সভা শেষে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২০
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।