ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

ঢাবির চারুকলায় চলছে জয়নুল উৎসব-লোকজ মেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
ঢাবির চারুকলায় চলছে জয়নুল উৎসব-লোকজ মেলা

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চারুকলা অনুষদে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত জয়নুল উৎসব এবং বার্ষিক লোকজ মেলার দ্বিতীয় দিন চলছে।

সোমবার (৩০ ডিসেম্বর) সরেজমিনে দেখা যায়, চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগ, মৃৎশিল্প বিভাগ, প্রিন্ট মেকিং বিভাগ, গ্রাফিক্স ডিজাইন বিভাগ ও কারুশিল্প বিভাগ শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন শিল্পদ্রব্য বিক্রির জন্য পসরা সাজিয়ে রেখেছেন মেলায়। পাশাপাশি বিভিন্ন এলাকার লোকজ জিনিসপত্রের স্টলও স্থান পেয়েছে।

এগুলোর মধ্যে রয়েছে- ধাতব শিল্প, নকশীকাঁথা, শঙ্খশিল্প, পাখা, পুতুল, মুখোশ, তাঁতের তৈরি জিনিস, শোলা, বাঁশি, শীতলপাটিসহ বিভিন্ন ধরনের শিল্পদ্রব্যের স্টল। এছাড়া জয়নুল গ্যালারিতে শিল্পীদের আঁকা ছবি প্রদর্শিত হচ্ছে।

লোকজ মেলা দেখতে এসেছেন বিভিন্ন স্তরের মানুষ। হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ইশরাত জাহান মৌ তার ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র আরিফ হোসেন মুন্নাকে নিয়ে ঘুরতে এসেছেন মেলায়।

বাংলানিউজকে তিনি বলেন, পরীক্ষা শেষে ঢাকায় এসেছি। জয়নুল উৎসবের সঙ্গে  টাইমিং হলো। এখানে আমাদের দেশীয় শিল্পদ্রব্যগুলো তুলে ধরা হয়েছে। পছন্দ করে অনেক কিছুই কিনেছি।

তিন দিনব্যাপী জয়নুল উৎসব এবং বার্ষিক লোকজ মেলা বছরের শেষদিন ৩১ ডিসেম্বর মঙ্গলবার শেষ হবে।

রোববার (২৯ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই উৎসব উদ্বোধন করেন।  

অনুষ্ঠানে এ বছর চারুকলা শিক্ষায় বিশেষ অবদানের স্বীকৃতিতে ভারতীয় শিল্পী অধ্যাপক ড. জনক ঝঙ্কার নার্জারি এবং বাংলাদেশের শিল্পী অধ্যাপক মাহামুদুল হক ও অধ্যাপক হামিদুজ্জামান খানকে ‘জয়নুল সম্মাননা-২০১৯’ দেওয়া হয়েছে। এছাড়া বার্ষিক প্রদর্শনীতে নির্বাচিত শ্রেষ্ঠ শিল্পকর্মের জন্য অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মো. হেলাল হোসেন স্বর্ণপদক অর্জন করেন।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa