ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

মুজিববর্ষ উপলক্ষে খেয়ালির বছরব্যাপী মুক্তিযুদ্ধের নাটক

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
মুজিববর্ষ উপলক্ষে খেয়ালির বছরব্যাপী মুক্তিযুদ্ধের নাটক খেয়ালী নাট্যগোষ্ঠী

ঢাকা: মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ঢাকার খেয়ালি নাট্যগোষ্ঠী  ‘এক কাতারে সবাই মুক্তির পথে যাত্রা করি শুরু’ এ স্লোগানে বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে।

এই আয়োজনের অংশ হিসেবে আগামী মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টায় স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ‘বঙ্গবন্ধু ও বিজয়’ শীর্ষক আলোচনা এবং মুক্তিযুদ্ধভিক্তিক নাটক ‘কদমতলী আর্মি ক্যাম্প’ মঞ্চস্থ করা হবে।

রোববার (২৯ ডিসেম্বর) এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে খেয়ালি নাট্যগোষ্ঠী।

বঙ্গবন্ধুর সামাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে ঢাকার খেয়ালি নাট্যগোষ্ঠী।  ছবি: ডিএইচ বাদলএতে জানানো হয়, আলোচনা সভা এবং মুক্তিযুদ্ধভিক্তিক নাটক প্রদর্শনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য নাট্যজন ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ। প্রধান অতিথি থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটর সভাপতি গোলাম কুদ্দুছ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন সাবেক সংসদ সদস্য অ্যাডভোটকে সানজিদা খানম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল নাট্যজন কামাল বায়েজীদ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাংগঠনিক সম্পাদক (ঢাকা মহানগর) নাট্যজন তপন হাফিজ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন খেয়ালীর প্রধান নাট্যজন এ কে এ কবীর।

খেয়ালির প্রধান নাট্যজন এ কে এ কবীর ‘কদমতলী আর্মি ক্যাম্প’ নাটকটি সম্পর্কে জানান, এই নাটকটি মূলত মুক্তিযুদ্ধকালীন আবহে তৈরি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ আমাদের অস্তিত্বের সঙ্গে মিশে আছে। মুক্তিযুদ্ধের সেই ভয়াবহতা এবং সেই সময়ের মানুষের দুর্ভোগ ও শত্রুর বিরুদ্ধে অস্ত্র হাতে রুখে দাঁড়াবার ইতিহাস বর্তমান প্রজন্মকে জানানোর একটি প্রয়াস দেখা যাবে এই নাটকে।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa