ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

শিল্প-সাহিত্য

বেঙ্গলের ‘গানের ঝরনা তলায়’ নতুন ২ অ্যালবাম প্রকাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
বেঙ্গলের ‘গানের ঝরনা তলায়’ নতুন ২ অ্যালবাম প্রকাশ

ঢাকা: রবীন্দ্রসংগীত শিল্পী মোস্তাফিজুর রহমান তূর্যের কণ্ঠে রবীন্দ্রনাথের গানের সিডি ‘যে আমায় কাঁদায়’ এবং শারমিন সাথী ইসলামের কণ্ঠে ধারণ করা হিমাংশু দত্ত সুরারোপিত ‘চামেলি তোমারি চাঁদ’ সিডির প্রকাশনা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় বেঙ্গল ফাউন্ডেশন একসঙ্গে এই দুটি অ্যালবাম প্রকাশ করে।

রাজধানীর ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত তিন দিনব্যাপী ‘গানের ঝরনা তলায়’ অনুষ্ঠানের শেষ দিনে অ্যালবাম দুটির মোড়ক উন্মোচন করেন প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

এসময় আরও উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের পরিচালক লুভা নাহিদ চৌধুরী।

প্রকাশনা অনুষ্ঠানে অ্যালবামের মোড়ক উন্মোচনের পর গান গেয়ে শোনান দুই শিল্পী। এসময় শারমিন সাথী পরিবেশন করেন ‘নিশীথে চলে হিমেল হায়’, ‘ঊষার উদয়ক্ষণে, ‘তব প্রেমারুণ আঁখি’, ‘রাতের ময়ূর ছড়াল যে পাখা’, ‘বরষার মেঘ নামে, ঝরানো পাতার পথে’, ‘চামেলি, তোমারি চাঁদ’, ‘তোমারি পথ পানে চাহি’, ‘বনের চামেলি ফিরে আয়’, ‘ছিল চাঁদ মেঘের পারে’ ইত্যাদি গান।

মোস্তাফিজুর রহমান পরিবেশন করেন ‘চিরসখা’, ‘ছেড়ো না মোরে ছেড়ো না’, ‘তোমারেই করিয়াছি জীবনের ধ্রুবতারা’, ‘তুমি সন্ধ্যার মেঘমালা’, ‘নয় নয় এ মধুর খেলা’, ‘যেতে যেতে একলা পথে’সহ বেশ কিছু গান।

সংস্কৃতিচর্চার বহুমুখী কর্মপ্রবাহের মধ্য দিয়ে বেঙ্গল ফাউন্ডেশন জনরুচি, মনন ও মানবিক সাধনায় মাত্রা সঞ্চারে প্রয়াসী। সংগীত পরিচর্যা এই চর্চার মৌলিক অংশ। এরই ধারাবাহিকতায় বেঙ্গল আয়োজন করে তিন দিনব্যাপী গানের অনুষ্ঠান।  

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) প্রথম দিনে ছিল বেঙ্গলের প্রতি মাসের নিয়মিত আসর বৈঠক। পরদিন শুক্রবার আয়োজনের দ্বিতীয় দিন সন্ধ্যায় ছিল ‘প্রাণের খেলা’। এ আসরে গান শোনান শ্রাবণী মজুমদার ও বুলবুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa