ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

শিল্প-সাহিত্য

কুড়িগ্রামে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের জন্মোৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
কুড়িগ্রামে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের জন্মোৎসব

কুড়িগ্রাম: কুড়িগ্রামে নানা আয়োজনের মধ্য দিয়ে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৫তম জন্মজয়ন্তী উদযাপন করা হচ্ছে। 

এ উপলক্ষ্যে শুক্রবার (২৭ ডিসেম্বর) শামসুল হকের জন্মস্থান কুড়িগ্রাম শহরে দিনব্যাপী নানা আয়োজন করা হয়েছে।  

এদিন সকালে কুড়িগ্রাম জেলা প্রশাসন, কুড়িগ্রাম প্রেসক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা আইনজীবী সমিতি, জেলা শিল্পকলা একাডেমি, কুড়িগ্রাম সরকারি কলেজ, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ শামসুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

পরে কবির স্মরণে এক মিনিট নীরবতা পালন ও দোয়া অনুষ্ঠিত হয়।

এরপর সৈয়দ হকের জন্মদিন উপলক্ষে দিনব্যাপী মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। পরবর্তী সময়ে একটি র‍্যালি পিটিআই ইনাস্টটিউটে গিয়ে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয়। এছাড়া কবির সমাধির পাশে দিনব্যাপী বইমেলার আয়োজন করেছে জেলা প্রশাসন।  

মেলা উদযাপন কমিটির সদস্য ও কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর অধ্যক্ষ অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন জানান, স্বল্প পরিসরে কবির সমাধিক্ষেত্রে বইমেলার আয়োজন করা হয়েছে। অন্যান্য লেখকের পাশাপাশি সৈয়দ শামসুল হকের বিভিন্ন বই দিয়ে মেলার স্টল সাজানো হয়েছে।  

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানাপাড়ায় জন্মগ্রহণ করেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর তিনি মারা যান। কুড়িগ্রাম সরকারি কলেজ চত্বরে চিরকালের জন্য শায়িত হন এ কবি।  

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
এফইএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa