ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

শিল্প-সাহিত্য

ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের যুগলবন্দি পরিবেশনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৯
ইন্ধিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের যুগলবন্দি পরিবেশনা

ঢাকা: বাঁশির সুরের সঙ্গে তবলার তালের শৈল্পিকতায় অনন্য এক সন্ধ্যা। সুরের যুগলবন্দি পরিবেশনায় মোহিত হয়ে সুরের রাজ্যে হারিয়ে যায় অনুষ্ঠানে আগত শিল্পরসিকরা। বাঁশির সুরের সঙ্গে তবলার বোলে সুরপিয়াসীদের হৃদয়েও দোল খেলে যায়।

শনিবার (০৭ ডিসেম্বর) সন্ধ্যায় গুলশানের ওল্ড ইন্ডিয়া হাউসে তৈরি হয় এমনই দৃশ্য। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার (আইজিসিসি) আয়োজিত বাঁশি-তবলার যুগলবন্দি পরিবেশনায় অনুষ্ঠিত হয় ‘আইসিসিআর স্কলারস ইভিনিং’।

এ আয়োজনে বাঁশিতে সুর তোলেন মৃতুঞ্জয় দাস আর তবলার বোলে দোলা দেন বিশ্বজিৎ কুমার নট্য। মারুবেহাগ রাগে ঝাপতাল, মধ্যলয়ে একতাল, দই তাল ও ত্রিতাল এবং রাগ দেশে ঠুমরী এবং পদাবলির দ্যোতনায় সুরের সন্ধ্যাকে উপভোগ্য করে তোলেন শিল্পীরা।

পরিবেশনা শেষে মুহুর্মুহু করতালিতে শিল্পীদের প্রতি অভিনন্দনের ডালি ছুঁড়ে দেন দর্শক-শ্রোতারা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক নীপা চৌধুরী। পরিবেশনা শেষে শিল্পীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারাও এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৯
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa