bangla news

রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৮৯ তম বার্ষিকী উদযাপন

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৫ ৪:০৫:২৩ এএম
বক্তব্য রাখছেন রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্রের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ্।

বক্তব্য রাখছেন রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্রের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ্।

ঢাকা: বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়া সফরের ৮৯ তম বার্ষিকী উদযাপন করেছে ঢাকাস্থ রাশিয়া দূতাবাসের রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্র এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্রে রবীন্দ্রনাথ ঠাকুরের রাশিয়ান ভ্রমণের কিছু দুর্লভ ছবি প্রকাশের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ্।

এ সময় উপস্থিত ছিলেন ইউল্যাবের প্রো-উপাচার্য অধ্যাপক শামসাদ মর্তুজা এবং জেনারেল এডুকেশন প্রোগ্রামের অধ্যাপক কাজী মদিনা।

রুশ বিজ্ঞান ও সংস্কৃতিকেন্দ্রের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ্ বলেন, এই ধরনের আয়োজন বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। ফলে শিক্ষার্থীরা রাশিয়ার ঐতিহ্য, সংস্কৃতি এবং সাহিত্য সম্পর্কে অনেক কিছু জানতে পারবে।

প্রফেসর শামসাদ মর্তুজা বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর কেবল কবি, লেখক, নাট্যকার বা চিত্রশিল্পী হিসেবেই নয়; বিশ্বখ্যাত প্রচারকও ছিলেন। রবীন্দ্রনাথ রাশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি তার দৃষ্টিভঙ্গি এবং রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য বাঙালিদের প্রতিও মনোযোগ দেন।

অধ্যাপক কাজী মদিনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাশিয়ার চিঠি’ বইটি সম্পর্কে বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর তখনকার রাশিয়ায় যা দেখেছেন তার থেকে তিনি এই বই লিখেছিলেন। এই বইতে সাধারণত তিনি রাশিয়ান সাহিত্যের অর্থ সম্পর্কে প্রতিচ্ছবি ব্যক্ত করেছেন।

আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৯
এইচএমএস/এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-11-15 04:05:23