ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

লিট ফেস্টে ক্রেতা-দর্শনার্থীতে জমজমাট বইয়ের স্টল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৯
লিট ফেস্টে ক্রেতা-দর্শনার্থীতে জমজমাট বইয়ের স্টল

ঢাকা: ক্রেতা, দর্শনার্থীদের ভিড়ে জমে উঠেছে আন্তর্জাতিক সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্টের বইয়ের দোকানগুলো। উৎসবস্থলের মাঝখানে প্যাভিলিয়নগুলোতে শোভা পাচ্ছে দেশি-বিদেশি লেখকদের দারুণ সব বই। 

শুক্রবার (৮ নভেম্বর) সকাল থেকেই শুরু হয়েছে ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিনের আনুষ্ঠানিকতা। ছুটির দিন হওয়ায় সকাল থেকেই জমজমাট উৎসব প্রাঙ্গণ।

 

দেশি-বিদেশি বইয়ের পসরা নিয়ে মেলায় স্টল সাজিয়েছে- ফেস্টিভ্যাল বুকশপ, ডেইলি স্টার বুকস, ইউপিএল, হার স্টোরি, গুবা পাবলিশার্স, ওয়ার্ল্ড অব চিল্ড্রেন বুকস, জামিস'স কমিকস অ্যান্ড কালেক্টিবেলিস, অনন্যা, আগামী, পাঞ্জেরী, জার্নিম্যান, অবসরসহ অন্যান্য প্রকাশনা।  

ঠিক মাঝখানে বিশাল প্যাভিলিয়ন ফেস্টিভ্যাল বুকশপের। চলছে বইপ্রেমীদের আনাগোনা। এখানে বিক্রি হচ্ছে ইংরেজিতে লেখা বিখ্যাত সব লেখকদের বই। শুক্রবার বেলা ১২টার দিকে এ প্যাভিলিয়নে ঢুকতে বেশ বেগ পেতে হলো। প্রবেশ মুখেই নজরে পড়লো ভারতীয় অনুসন্ধানী সাংবাদিক প্রিয়াঙ্কা দুবের বই ‘নো ন্যাশন ফর ওমেন’। বইয়ের প্রথম পাতায় পাঠকদের আগেভাগেই ‘শুভ কামনা’ জানিয়ে অটোগ্রাফ দিয়ে রেখেছেন উৎসবে অংশ নেওয়া এ লেখিকা।

লিট ফেস্টে ক্রেতা-দর্শনার্থীতে জমজমাট বইয়ের স্টল।  ছবি- শাকিল আহমেদ 

শুধু প্রিয়াঙ্কা দুবেই নয়, উৎসবে অংশ নেওয়া অন্য সাহিত্যিকদের বইগুলোও বিশেষভাবে প্রদর্শন করছে আয়োজকরা। সেখানে দেখা মিললো শশী থারুরের ‘হোয়াই আই অ্যাম হিন্দু’ বইটি। তার একটু পরেই উইলিয়াম ডালরিম্পলের বই ‘দ্যা হোয়াইট মোঘলস’। আছে অন্যান্য লেখকদের বইও।  

বইয়ের ধরন অনুসারে বিভিন্ন ভাগে সাজানো হয়েছে বইগুলোকে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে বসানো হয়েছে বিশেষ কর্নার। সেখানে বঙ্গবন্ধুকে নিয়ে ইংরেজি ভাষায় লেখা বিশিষ্টজনেদের বই রয়েছে।

বুক প্যাভিলয়নের অন্যান্য কর্নারগুলোর মধ্যে আছে- ফিকশন, নন-ফিকশন, অটোবায়োগ্রাফি ও বায়োগ্রাফি। প্যাভিলিয়নের সামনের খোলা চত্বরে বসে বই পড়ার সুযোগও রাখা হয়েছে।  

প্রিয়াঙ্কা দুবের ‘নো ন্যাশন ফর ওমেন’ বইটি নেড়েচেড়ে দেখছিলেন তাসনুভা ফারহিন নামে এক পাঠিকা। বই কেনা প্রসঙ্গে জানতে চাইলে বাংলানিউজকে তিনি বলেন, আয়োজকদের শিডিউল থেকে জানলাম প্রিয়াঙ্কা দুবের কথা। পড়ে বেশ আগ্রহ তৈরি হলো তার ব্যাপারে। সেজন্যই তার সেশনের আগে বইটা একটু পড়ে নিচ্ছি। ভালো লাগলে কিনবো।

বইয়ের বিক্রিবাট্টা নিয়ে অবসর প্রকাশনা সংস্থার ব্যবস্থাপক মাসুদ রানা বাংলানিউজকে বলেন, প্রত্যাশার চেয়ে ভালো বিক্রি হচ্ছে। ভেবেছিলাম এখানে বাংলা বইয়ের পাঠক কম। কিন্তু এখানে বাংলা বইই ভালো বিক্রি হচ্ছে। শীর্ষে রয়েছেন হুমায়ূন আহমেদ।

আগামীকাল শনিবার (৯ নভেম্বর) লিট ফেস্ট’র শেষ দিন। যারা এখনও নিবন্ধন করেননি, তাদের জন্য উৎসবস্থলেই আছে সে ব্যবস্থা। চাইলে ঘরে বসে নিবন্ধন করা যাবে। এর জন্য যেতে হবে- https://www.dhakalitfest.com/register/ এই ঠিকানায়।  

আরও পড়ুন>>> ছুটির দিন সকালে শিশুদের পদচারণায় মুখর লিট ফেস্ট

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
ডিএন/এইচজে 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।