ঢাকা, মঙ্গলবার, ১১ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০, ০৯ রবিউল আউয়াল ১৪৪২

শিল্প-সাহিত্য

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন শাহীন আখতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৯
জেমকন সাহিত্য পুরস্কার পেলেন শাহীন আখতার পুরস্কার গ্রহণ করছেন কথাসাহিত্যিক শাহীন আখতার। ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০১৯ সালের জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক শাহীন আখতার। তিনি তার ‘অসুখের দিন’ উপন্যাসের জন্য এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত অনুষ্ঠানে তার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

শাহীন আখতারের হাতে পুরস্কার তুলে দেওয়ার আগে জেমকন গ্রুপের পরিচালক কথাসাহিত্যক কাজী আনিস আহমেদ বলেন, বেসরকারি পুরস্কার হিসেবে জেমকন সাহিত্য পুরস্কার সবচেয়ে পুরনো।

প্রতি বছরই একজন প্রখ্যাত লেখক এ পুরস্কার পান। যা এ পুরস্কারের মান আরও বাড়িয়ে দিয়েছে।

বিচারকদের পক্ষে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, বিচারকদের কাজ সত্যিই দুরহ ছিল। কারণ, প্রতিটি লেখা ছিল অসাধারণ। এ সময় জেমকন গ্রুপের চেয়ারম্যান কাজী শাহেদ আহমেদের অভিনন্দন বার্তা পড়ে শোনান।

অনুভূতি প্রকাশ করে শাহীন আখতার বলেন, ‘অসুখের দিন’ উপন্যাসটি বিশ্বযুদ্ধ, নারীবাদ, দাঙ্গা এবং দেশভাগকে কেন্দ্র করে লেখা। এ বইটি দুই প্রজন্মের দু’নারীকে নিয়ে লেখা। যারা দু’টি ভিন্ন দুনিয়ায় বাস করেন।

এর আগে জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন মামুন হোসাইন, শহীদুল জহির, সৈয়দ মনজুরুল ইসলাম, সৈয়দ শামসুল হক, সেলিম আল দীন, নির্মলেন্দু গুণ, ওয়াসি আহমেদ, পারভেজ হোসেন, জাকির তালুকদার, আহমেদ মোস্তফা কামাল, হাসান আজিজুল হক, সালমা বানু, মঈনুল আহসান সাবের, মোহাম্মদ রফিক ও প্রশান্ত মৃধা।

বাংলাদেশ সময় ০৭৪৫ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa