bangla news

জেমকন সাহিত্য পুরস্কার পেলেন রফিকুজ্জামান রণি-অভিষেক সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-০৭ ৫:১৩:৪০ পিএম
জেমকন সাহিত্য পুরস্কার অনুষ্ঠান। ছবি- রাজীন চৌধুরী

জেমকন সাহিত্য পুরস্কার অনুষ্ঠান। ছবি- রাজীন চৌধুরী

ঢাকা: ঘোষণা করা হয়েছে চলতি বছরের জেমকন তরুণ কবিতা ও কথাসাহিত্য পুরস্কার। এবারে জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন রফিকুজ্জামান রণি ও জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন পশ্চিমবঙ্গের অভিষক সরকার।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) ঢাকা লিট ফেস্টের অংশ হিসেবে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ পুরস্কার ঘোষণা করা হয়।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তৃব্যে জেমকন গ্রুপের পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, আমরা দীর্ঘদিন ধরেই এ পুরস্কার দিয়ে আসছি। পুরস্কার প্রদানকালে সবচেয়ে বেশি পরিশ্রম করেন বিচারকরা। তাদেরকে বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

এরপরই ছিল জেমকন তরুণ কবিতা পুরস্কারের আয়োজন। এ পুরস্কার প্রদানকালে উপস্থিত ছিলেন- বিচারকমণ্ডলীর সদস্য পশ্চিমবঙ্গের কবি মৃদুল দাশগুপ্ত, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক, কবি জুয়েল মাজহার ও কবি সাজ্জাদ শরিফ।

জেমকন পুরস্কার অনুষ্ঠান। ছবি- রাজীন চৌধুরী

‘ধোঁয়াশার তামাটে রঙ’ পাণ্ডুলিপির জন্য এ পুরস্কার পান কবি রফিকুজ্জামান রণি। পুরস্কারপ্রাপ্তির পর নিজের অনুভূতি জানাতে গিয়ে এ কবি বলেন, আমি বিস্মিত, স্তম্ভিত এবং আনন্দিত। আমি সবার প্রতি কৃতজ্ঞ।

এরপরের পর্বেই তুলে দেওয়া হয় জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার। ‘নিষিদ্ধ’ গল্পগ্রন্থের পাণ্ডুলিপির জন্য এ পুরস্কার পান পশ্চিমবঙ্গের সাহিত্যিক অভিষেক সরকার। নিজের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন, আমরা যারা লেখার চেষ্টা করি, তারা যখন কলম ধরি অজানা একটি শক্তি আমাদের চেপে ধরে। সেই শক্তির জোরেই লেখার চেষ্টা চালিয়ে যাচ্ছি। 

২০০০ সাল থেকে কাগজ সাহিত্য পুরস্কার নামে শুরু হওয়া এ পুরস্কার ২০০৭-র পর থেকে জেমকন সাহিত্য পুরস্কার হিসেবে দেওয়া হচ্ছে। এ পুরস্কারের অর্থমূল্য ১ লাখ টাকা।

আরও পড়ুন:: 

>>> পর্দা উঠলো ঢাকা লিট ফেস্ট’র
>>> ঢাকা লিট ফেস্ট: প্রাঙ্গণজুড়ে নানা আয়োজন
>>> লিট ফেস্টে পাঁচ লেখিকার প্রাণবন্ত আড্ডা

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৯
ডিএন/এইচজে 

ক্লিক করুন, আরো পড়ুন :   শিল্প-সাহিত্য
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-11-07 17:13:40