ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিল্প-সাহিত্য

প্রকাশিত হলো ‘রোহিঙ্গা: দি স্টেটলেস রিফিউজি ইন বাংলাদেশ’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
প্রকাশিত হলো ‘রোহিঙ্গা: দি স্টেটলেস রিফিউজি ইন বাংলাদেশ’

ঢাকা: বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী বা উদ্বাস্তু বলতে মায়ানমার থেকে বাংলাদেশে আগত রোহিঙ্গা শরণার্থী বা উদ্বাস্তুদের বোঝানো হয়ে থাকে। আর সেই রোহিঙ্গাদের নিয়েই এবার প্রকাশিত হলো আলোকচিত্র সাংবাদিক বায়েজীদ আকতারের ‘রোহিঙ্গা: দি স্টেটলেস রিফুজিস ইন বাংলাদেশ’ শীর্ষক আলোকচিত্রের অ্যালবাম।

শনিবার (০২ নভেম্বর) বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই অ্যালবামের প্রকাশনা উৎসব। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ।

অ্যালবাম নিয়ে তিনি বলেন, ২০০০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দীর্ঘ এই পথচলার সময়ে শিল্পীর এই ছবির মধ্য দিয়ে রোহিঙ্গাদের জীবন, সংগ্রাম, শিক্ষাসহ নানাদিক উঠে এসেছে। রোহিঙ্গাদের নিয়ে এমন আয়োজন সত্যি প্রসংশনীয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট মো. আফজাল হোসেন, ইজ্জা গ্রুপের পরিচালক সৈয়দা আফরিন আলী এবং সোসাইটি ফর আরবার অ্যান্ড রুরাল এজভান্সমেন্টের নির্বাহী পরিচালক নিলুফার বেগম।

অনুষ্ঠানের শুরুতে ধন্যবাদ জ্ঞাপন করেন আলোকচিত্র শিল্পী ও সাংবাদিক বায়েজীদ আকতার। দীর্ঘ ১৯ বছরের ফসল হিসেবে তার এই অ্যালবামে রোহিঙ্গাদের নিয়ে মোট ৯৮টি আলোকচিত্র স্থান পেয়েছে।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
এইচএমএস/এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।