ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

শিল্প-সাহিত্য

গ্রাম থিয়েটার সম্মেলন ও সেলিম আল দীন উৎসব শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
গ্রাম থিয়েটার সম্মেলন ও সেলিম আল দীন উৎসব শুক্রবার

ঢাকা: বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৮ম জাতীয় সম্মেলন ও সেলিম আল দীন জন্মোৎসব শুরু হচ্ছে শুক্রবার (১ নভেম্বর)। রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তিন দিনব্যাপী এ আয়োজন অনুষ্ঠিত হবে। পাশাপাশি উৎসবে সেলিম আল দীন, বজলুল করিম-মীর মকসুদুস সালেহীন ও ফওজিয়া ইয়াসমিন শিবলীর নামে তিনটি পদক দেওয়া হবে।

বুধবার (৩০ অক্টোবর) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি ও উৎসবের আহ্বায়ক নাসির উদ্দীন ইউসুফ। এসময় আরও উপস্থিত ছিলেন উৎসবের সদস্য সচিব তৌফিক হাসান ময়না, ওয়াসিম আহমেদ প্রমুখ।

নাসির উদ্দীন ইউসুফ বলেন, ১৯৮৬ সালে বাংলাদেশ গ্রাম থিয়েটারের পথচলা শুরু। আমাদের সঙ্গে সারাদেশের সাড়ে তিন শতাধিক নাট্য সংগঠন যুক্ত রয়েছে। আমাদের অনেক কিছু করার ইচ্ছা থাকলেও, আর্থিক সংকটের কারণে করা সম্ভব হয়নি। তারপরও আমরা প্রতিনিয়ত কাজ করে চলেছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তিনদিনের এ সম্মেলন ও উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। নাট্যোৎসবের প্রথমদিন সন্ধ্যায় পরিবেশিত হবে দু’টি মঞ্চনাটক। রাজশাহীর চারঘাটের পালা মঞ্চায়ন করবে ‘বহুরূপে আসব ফিরে’ এবং ফরিদপুরের বাংলা থিয়েটার মঞ্চায়ন করবেন সেলিম আল দীনের নাটক ‘নিমজ্জন’।

শনিবার (২ নভেম্বর) উৎসবের দ্বিতীয় দিনেও মঞ্চায়ন হবে দুই নাটক। নাটোরের ইঙ্গিত থিয়েটার সেলিম আল দীনের ‘চাকা’ এবং জয়পুরহাটের শান্তিনগর থিয়েটার মঞ্চায়ন করবে ‘ইতি পত্রমিতা’। রোববার (৩ নভেম্বর) উৎসবের সমাপনী দিনে সাভারের দল বুনন থিয়েটারের নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’ পরিবেশিত হবে।  

উৎসব উপলক্ষে শনিবার (২ নভেম্বর) সকালে ‘বাংলাদেশ গ্রাম থিয়েটার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
ডিএন/এবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa