bangla news

রাজধানীতে আন্তর্জাতিক গ্রন্থ প্রকাশনা উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-৩০ ৭:৫৮:২৭ এএম
আয়োজিত গ্রন্থ প্রকাশনা উৎসব। ছবি: বাংলানিউজ

আয়োজিত গ্রন্থ প্রকাশনা উৎসব। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলায় প্রকাশিত দেশের স্বনামধন্য লেখদের বই ইংরেজিতে ও হিন্দি ভাষায় এবং ভারতের হিন্দি ভাষায় প্রকাশিত বই বাংলা অনুদিত করে ঢাকায় আন্তর্জাতিক গ্রন্থ প্রকাশনী উৎসব অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২৯ অক্টোবর) জাতীয় জাদুঘর বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের উদ্যোগে এই আন্তর্জাতিক গ্রন্থ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে মোট ছয়টি গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ১২টি ছোটগল্প অবলম্বনে ওয়ান ডোজেন, কথাশিল্পী সেলিনা হোসেনের ‘ভূমি ও কুসুম’ উপন্যাস অবলম্বনে ‘দ্যা ল্যান্ড অ্যান্ড দ্যা ফ্লাওয়ার’, কবি শেখ রবিউলের ‘সুফী সাহিত্য ভাবনা ও বিশ্ব শান্তি’ অবলম্বনে ‘সুফী থটস ইন লিটারেচার অ্যান্ড ওয়ার্ল্ড প্লেস’ ইংরেজি ভাষায় অনুদিত হয়েছে।

কবি কামাল চৌধুরীর নির্বাচিত কবিতা অবলম্বনে ‘কি কাবিতায়ে’ হিন্দি ভাষায় অনুদিত হয়েছে। এছাড়া হিন্দি থেকে বাংলায় লেখিকা পূজা রায়ের নির্বাচিত কবিতার বই। বইগুলো ভারতের দিল্লির রুব্রিক পাবলিশিং থেকে প্রকাশিত হয়েছে।

জাতীয় অধ্যাপক মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, রবীন্দ্র গবেষক ও রুব্রিক পাবলিশিংয়ের প্রধান নির্বাহী ড. বীনা বিশ্বাস, ভারতীয় দূতাবাসের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক ড. নীপা চৌধুরী, বঙ্গবন্ধু গবেষক ও অনুবাদক আন্না কক্কিয়ারেলা, বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক রুপা চক্রবর্তী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, কথাশিল্পী সেলিনা হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের বই পৌঁছে দেওয়ার জন্য এটি একটি অনন্য আয়োজন। বইপ্রেমীরা এতে করে নতুন বই পাচ্ছে। এছাড়া এতে বাংলাদেশের সুনাম সারাবিশ্বে উজ্জ্বল হচ্ছে। বাংলাদেশিদের বই বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে ভারতে ব্যাপক সুনাম কুড়িয়েছে। সেক্ষেত্রে দেশের সাহিত্য জগৎ আরও এক ধাপ এগিয়ে গেল আন্তর্জাতিক অঙ্গনে।

বাংলাদেশ সময়: ০৭৫৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এমএএম/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2019-10-30 07:58:27