bangla news

ঢাকা অনুবাদ উৎসবের দ্বিতীয় আসর শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৫ ১২:১৬:৫৩ পিএম
বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। ছবি: জি এম মুজিবুর

বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। ছবি: জি এম মুজিবুর

ঢাকা: অনুবাদ সাহিত্যকে ছড়িয়ে দিতে এবং এর প্রসার বাড়ানোর লক্ষ্যে শুরু হয়েছে ঢাকা অনুবাদ উৎসব। গত বছরের ধারাবাহিকতায় এবার এ উৎসবের দ্বিতীয় আসর। দু’দিনের এ উৎসবের আয়োজন করেছে ঢাকা অনুবাদ উৎসব কর্তৃপক্ষ।

শুক্রবার (২৫ অক্টোবর) শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তিকলা মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

এতে আরও উপস্থিত ছিলেন- অনুবাদক ড. ফকরুল আলম, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাশিদ আসকারি, কবি ও অনুবাদক গৌরাঙ্গ মোহন্ত, উৎসবের দুই পরিচালক আহসান ইমান ও বীনা বিশ্বাস।

গওহর রিজভী বলেন, সাহিত্যে অনুবাদের বিশেষ গুরুত্ব রয়েছে। বাংলাদেশের সাহিত্যকে অনুবাদের মাধ্যমে ছড়িয়ে দিতে হবে। সেসঙ্গে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ স্থাপনের লক্ষ্যে সরকারকেও বিভিন্ন প্রকাশনা অনুবাদ করতে হবে।

শুক্রবার উৎসবের প্রথম দিনে শিল্পকলা একাডেমির সঙ্গীত, নৃত্য ও আবৃত্তিকলা মিলনায়তন এবং চিত্রশালার সেমিনার কক্ষে ছয়টি প্যানেলে আলোচনা চলছে। সন্ধ্যায় থাকছে চলচ্চিত্র প্রদর্শনী।

শনিবার (২৬ অক্টোবর) উৎসবের শেষ দিনে আলোচনার পাশাপাশি থাকছে ডিটিএফ লিটারি অ্যাওয়ার্ড ও ফিল্ম অ্যাওয়ার্ডের আয়োজন। যাতে প্রধান অতিথি হিসেবে থাকবেন প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী অধ্যাপক সেলিমা খাতুন।

বাংলাদেশ সময়: ১২১৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
ডিএন/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-25 12:16:53