bangla news

শামসুর রাহমান ছিলেন নিবিড় সমাজ পর্যবেক্ষক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৪ ৭:১৪:৫১ পিএম
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, শামসুর রাহমান একজন কবি ছিলেন। পাশাপাশি তিনি ছিলেন নিবিড় সমাজ পর্যবেক্ষক এবং সময়ের সাক্ষী।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) কবি শামসুর রাহমানের ৯১তম জন্মদিন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এ আলোচনা সভার আয়োজন করে কবি শামসুর রাহমান ফাউন্ডেশন।

শিল্পমন্ত্রী বলেন, শামসুর রাহমানের কবিতায় খুঁজে পাওয়া যায় যৌবন, প্রতিবাদ, স্বাধীনতার গন্ধ। তিনি তার কবিতায় সময়কে ধারণ করেছেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, বাংলা কবিতায় নতুন স্বাদ এনেছিলেন শামসুর রাহমান। বাংলা ভাষা ও সাহিত্যে তিনি অনন্য দিগন্ত উন্মোচন করেছিলেন। এ দিগন্ত রেখা ধরে আমরা বাংলা ভাষা ও বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো।

নাট্যজন মামুনুর রশীদ বলেন, শামসুর রাহমানের কাব্যসত্ত্বা ছিল বিশুদ্ধ। তিনি নিপীড়িত মানুষকে ভালোবাসতেন। তাদের জন্য কবিতা লিখতেন।

কবি শামসুর রাহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার তৌফিকুর রাহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফাউন্ডেশনের পরিচালক সামিয়া নওশীন আলম। এসময় আরও উপস্থিত ছিলেন শামসুর রাহমানের পুত্রবধূ টিয়া রাহমান।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
ডিএন/এবি/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-24 19:14:51