ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বরেণ্য চিত্রশিল্পী কালিদাস কর্মকারের জীবনাবসান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
বরেণ্য চিত্রশিল্পী কালিদাস কর্মকারের জীবনাবসান

ঢাকা: বরেণ্য চিত্রশিল্পী কালিদাস কর্মকার আর নেই। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

শুক্রবার (১৮ অক্টোবর) দুপুরে তাকে ঢাকার বাসা থেকে অচেতন অবস্থায় উদ্ধার করে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে চিকিৎসকরা কালিদাসকে মৃত ঘোষণা করেন।

গ্যালারি কসমসের আর্টিস্টিক ডিরেক্টর সৌরভ চৌধুরী বাংলানিউজকে বলেন, শুক্রবার দুপুর পৌনে ২টার দিকে পরিবারের সদস্যরা কালিদাসকে তার ইস্কাটনের বাসার বাথরুম থেকে অচেতন অবস্থায় উদ্ধার করেন।

এরপর তাকে ল্যাবএইড হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সৌরভ চৌধুরী জানান, ল্যাবএইড হাসপাতাল থেকে কালিদাস কর্মকারের মরদেহ নিয়ে যাওয়া হবে বারডেম হাসপাতালের হিমাগারে। তার দুই মেয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে আসার পর শেষকৃত্যের বিষয়ে সিদ্ধান্ত হবে।

ইউরোপীয় আধুনিক ঘরানার শিল্পী কালিদাস কর্মকার তার নিরীক্ষাধর্মী চিত্রকর্মের জন্য শিল্পীমহলে বিশেষ স্থান দখল করে নিয়েছেন।

১৯৪৬ সালে বৃহত্তর ফরিদপুরে জন্মগ্রহণ করেন তিনি। কালিদাসের বাবা হীরালাল কর্মকার ও মা রাধারানী কর্মকার।

শৈশব থেকেই আঁকার প্রতি বিশেষ আগ্রহ ছিল তার। সে আগ্রহ থেকেই তিনি ভর্তি হন তৎকালীন চারুকলা ইনস্টিটিউটে। পরবর্তীতে কলকাতার গভর্নমেন্ট কলেজ অব ফাইন আর্টস অ্যান্ড ক্রাফট থেকে ১৯৬৯ সালে প্রথম বিভাগে প্রথম স্থান নিয়ে চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেন কালিদাস।

দেশে-বিদেশে এ শিল্পীর ৭১টি চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ১৯৭৬ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করে আসছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
ডিএন/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad