bangla news

রীতি-রেকর্ড ভেঙে ‘বুকার পুরস্কার’ জিতলেন দুই লেখক

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৫ ১:১৩:০০ পিএম
বার্নার্ডাইন এভারিস্টো ও মার্গারেট অ্যাটউড। ছবি: সংগৃহীত

বার্নার্ডাইন এভারিস্টো ও মার্গারেট অ্যাটউড। ছবি: সংগৃহীত

বহু বছরের নিয়ম আর রেকর্ড ভেঙে এবছর বুকার পুরস্কার জিতেছেন দুই নারী। তারা হলেন কানাডিয়ান লেখক মার্গারেট অ্যাটউড ও ব্রিটিশ লেখক বার্নার্ডাইন এভারিস্টো।

সোমবার (১৪ অক্টোবর) বিশ্ব সাহিত্যের অন্যতম মর্যাদাসম্পন্ন এ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে কর্তৃপক্ষ।

মার্গারেট ‘এ হ্যান্ডমেইডস টেল’-এর সিক্যুয়েল ‘দ্য টেস্টামেন্টস’ ও এভারিস্টো তার ‘গার্ল, ওম্যান, আদার’-এর জন্য এ পুরস্কার জিতেছেন। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন জানায়, ছয়জনের সংক্ষিপ্ত তালিকা থেকে এবছর বিজয়ী হিসেবে দুইজনের নাম বেছে নেয় বুকার কর্তৃপক্ষ। 

বুকারের ইতিহাসে এটি মাত্র তৃতীয়বার যৌথভাবে পুরস্কার জেতার ঘটনা। ১৯৯৩ সালে নিয়ম করা হয়েছিল, এই পুরস্কার আর কখনোই ভাগাভাগি করে দেওয়া হবে না। কিন্তু, এবছর চূড়ান্ত সিদ্ধান্ত নিতে গিয়ে বেশ বেকায়দায় পড়েন বিচারকেরা। 

বুকার প্রাইজ ফাউন্ডেশনের সাহিত্য বিষয়ক পরিচালক গ্যাবি উড বলেন, বুকারের বিচারকেরা টানা পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে সংক্ষিপ্ত তালিকায় থাকা জনপ্রিয় বইগুলো নিয়ে আলাপ-আলোচনা করে বুঝতে পারেন, এর মধ্য থেকে একজন বিজয়ী বের করা অসম্ভব।

বুকার পুরস্কারের ওয়েবসাইটের তথ্যমতে, এর আগে মাত্র দু’বার বুকার পুরস্কার ভাগাভাগির ঘটনা ঘটেছে। ১৯৭৪ সালে নাদিন গোরডাইমার ও স্ট্যানলি মিডলটন এবং ১৯৯২ সালে মাইকেল ওন্দাজে ও ব্যারি আন্সওর্থ যৌথভাবে এ পুরস্কার জেতেন।

শুধু প্রথা ভেঙে যৌথভাবে পুরস্কার জেতাই নয়, এককভাবেও রেকর্ড গড়েছেন এবারের বিজয়ীরা। এটি মার্গারেট অ্যাটউডের দ্বিতীয়বার বুকার জয়। তাছাড়া, ৭৯ বছর বয়সে এ পুরস্কার জেতায় তিনি হচ্ছেন সবচেয়ে বেশি বয়সী বুকারজয়ী।

আর বার্নার্ডাইন এভারিস্টো হচ্ছেন বুকারজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ নারী।

দুই বিজয়ী পুরস্কারের ৫০ হাজার পাউন্ড (৫৩ লাখ ৬৪ হাজার টাকা প্রায়) ভাগাভাগি করে নেবেন। 

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-15 13:13:00