bangla news

‘বঙ্গবন্ধুর বই দু’টি জাতির জন্য অমূল্য সম্পদ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১১ ১:৫২:০২ পিএম
আর্টক্যাম্পের উদ্বোধনী আলোচনা

আর্টক্যাম্পের উদ্বোধনী আলোচনা

ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু বাংলাদেশকে সর্বশ্রেষ্ঠ উপহার দিয়েছেন, স্বাধীনতা। আর শ্রেষ্ঠ সম্পদ হিসেবে রেখে গেছেন তার অমূল্য দুইটি বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে শুক্রবার (১১ অক্টোবর) বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমি আয়োজিত জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘বঙ্গবন্ধু: জীবন থেকে চিত্রপটে’ শীর্ষক আর্টক্যাম্পের উদ্বোধনী আলোচনায় তিনি এ কথা বলেন। 

হারুন অর রশিদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই বই দু’টি পাঠ করলে তার জীবনী ও মতাদর্শ সম্পর্কে ধারণা পাবেন নবীনরা। বই দু’টিকে এসময় জাতির সম্পদ বলে অভিহিত করেন তিনি। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, রাজনীতিতে কীভাবে ত্যাগ করে আত্মনিবেদন করতে হয় তার টেস্টিমনি হলো এই বই দু’টি। যারা হৃদয় দিয়ে পাঠ করবেন তারা কখনও দুর্নীতি, অসদাচরণ করতে পারবেন না। বঙ্গবন্ধুকে ‘আদর্শের সৈনিক’ হিসেবে দাবি করা, অনেকেই বই দুইটি পড়েছেন। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু নিজেও একজন শিল্পী ছিলেন। ৫৬ হাজার বর্গমাইলের ভূখণ্ড ছিলো তার ক্যানভাস। যাতে তিনি ধাপে ধাপে বাংলাদেশকে চিত্রিত করেছেন।

অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশ জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি শামসুজ্জামান খান তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু যদি রাজনীতিবিদ না হয়ে শুধুমাত্র লেখক হতেন, তাতেও তিনি সেরা হতেন। যার প্রমাণ তার রচিত বই দুইটি। বঙ্গবন্ধুর আরও দুইটি বইয়ের কাজ চলছে বলেও জানান তিনি। 
   
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, চারুশিল্পী সংসদের সভাপতি শিল্পী অধ্যাপক জামাল আহমেদসহ অন্য সাহিত্য গবেষক ও চিত্রশিল্পীরা।

‘বঙ্গবন্ধুর জীবন থেকে চিত্রপটে’ শিরোনামে এ আর্ট ক্যাম্পে দেশের ১০০ জন শিল্পী অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
ডিএন/কেএসডি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-11 13:52:02