ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
bangla news

দ‌ক্ষিণবাংলা গ্রন্থ উৎসব প‌রিণত হ‌য়ে‌ছে মিলন‌মেলায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২০ ৩:৪৬:০৫ পিএম
অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

অতিথিদের উত্তরীয় পরিয়ে বরণ করা হচ্ছে। ছবি: বাংলানিউজ

ব‌রিশাল: ক‌বি সরদার ফারুক ব‌লে‌ছেন, দ‌ক্ষিণবাংলা গ্রন্থ উৎসব রীতিমতো এক‌টি মিলন‌মেলায় প‌রিণত হ‌য়ে‌ছে। এখা‌নে বরিশা‌লের ছয় জেলার ক‌বি-লেখকরা এসেছেন, তা‌দের পরস্পরের মধ্যে যোগা‌যোগ হ‌চ্ছে। এর মধ্য দিয়ে লেখা‌লে‌খিতে উৎসাহ আরও বাড়বে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল সা‌ড়ে ১০টায় আমাদের লেখালেখি, বরিশাল ও দক্ষিণের কবিয়াল, পটুয়াখালীর যৌথ আয়োজনে বরিশাল নগরের সদররোডস্থ বিডিএস মিলনায়তনে দক্ষিণবাংলা গ্রন্থ উৎসব-২০১৯ উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে লেখকদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এর পরপরই জাতীয় সংঙ্গীতের মধ্য দিয়ে দক্ষিণবাংলা গ্রন্থ উৎসব-২০১৯ উদ্বোধন হয়।

শুরুতে লেখকদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। ছবি: বাংলানিউজ

দিনব্যাপী দু’টি পৃথক অধি‌বেশ‌নের মধ্য দিয়ে অনুষ্ঠিত এ উৎসবে অতিথিদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করা হয়। পরে লেখকদের শুভেচ্ছা স্মারক তুলে দেওয়া হয়।

কামরুন নাহার মুন্নীর সঞ্চালনায় প্রথম অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক‌বি সরদার ফারুক।

দক্ষিণবাংলা গ্রন্থ উৎসব ২০১৯-এর আহ্বায়ক কবি শফিক আমিনের সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবি এবং কবিতার সম্পাদক শাহীন রেজা।

‌তি‌নি ব‌লেন, এ আয়োজনের মাধ্যমে পারস্পরিক যোগা‌যোগ আরও সমৃদ্ধ হ‌বে। আমরা স‌ম্মি‌লিতভা‌বে এখা‌নকার সা‌হিত্য বিক‌শিত করতে কাজ কর‌বো।

মিলন‌মেলায় পরিণত হয়েছে গ্রন্থ উৎসব। ছবি: বাংলানিউজ

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখলীস্থ দখিনের কবিয়ালের প্রধান পৃষ্ঠপোষক রাধেশ্যাম দেবনাথ কবি, আমাদের লেখালেখির প্রধান উপদেষ্টা ডা. ভাস্কর সাহা, আমাদের লেখালেখির ঝালকাঠি জেলা প্রতিনিধি কবি মাহমুদা খানম, পিরোজপুর জেলা প্রতিনিধি কবি অলোক মিত্র ও লেখক সাইফুল্লাহ নবীন।

উৎস‌বের অন্যতম আ‌য়োজক আমাদের লেখালেখির প্রধান উপদেষ্টা ডা. ভাস্কর সাহা ব‌লেন, দ‌ক্ষিণবাংলার ক‌বি, কথাসা‌হি‌ত্যিক‌দের নি‌য়ে এ স‌ম্মেল‌নের আ‌য়োজন। এর মধ্য দি‌য়ে পারস্প‌রিক যোগা‌যোগ, ভাব‌ বি‌নিময়, ভাষা সংস্কৃ‌রতি পরম্পরায় আত্মিক যোগা‌যো‌গের মেলবন্ধন ঘট‌বে।

উৎসবে রয়েছে লেখকদের আলোচিত সব গ্রন্থ। ছবি: বাংলানিউজ

ঝালকা‌ঠি জেলার রাজাপু‌রের বা‌সিন্দা ক‌বি মাহমুদা খানম ব‌লেন, এই আ‌য়োজ‌নের সফলতা শতভাগ। গ্রন্থ উৎস‌বে আমা‌দের বই সম্প‌র্কে আলোচনা কর‌ছি, জান‌তে পার‌ছি। এর মধ্য দি‌য়ে নতুন জ্ঞান অর্জিত হ‌চ্ছে। আর লেখক‌দের নি‌জে‌দের ম‌ধ্যে ভাব‌ বি‌নিম‌য়ের মধ্য দি‌য়ে লেখার আগ্রহ আরও বাড়‌ছে।

‌তি‌নি ব‌লেন, ব‌রিশাল বিভাগ এম‌নি‌তেই দে‌শের সেরা, আমরা চাই লেখা‌লে‌খি‌তেও সেরা থাক‌তে।

২০১৮ সালের গ্রন্থ উৎসবের পর থেকে এ পর্যন্ত বৃহত্তর বরিশালের লেখকদের মধ্যে যাদের এক বা একাধিক বই প্রকাশিত হয়েছে তাদেরই এই উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলা‌দেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, সে‌প্টেম্বর ২০, ২০১৯
এমএস/একে

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-20 15:46:05