ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী-পাঠ কার্যক্রম ২৫ আগস্ট

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২৪ ৬:০৫:৪৩ পিএম
মতবিনিময় সভা । ছবি: বাংলানিউজ

মতবিনিময় সভা । ছবি: বাংলানিউজ

ঢাকা: জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে পাঁচ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও পাঠ’ কার্যক্রম শুরু হবে ২৫ আগস্ট (রোববার)।

শনিবার (২৪ আগস্ট) রাজধানীর গুলিস্তানের গ্রন্থ ভবনের সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর। এ সময় নবনিযুক্ত এ পরিচালক সাংবাদিকদের সঙ্গে জাতীয় গ্রন্থকেন্দ্রের বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা যাদের দেশের ভবিষ্যৎ বলি, সেই কিশোর-তরুণরা বিপজ্জনকভাবে বই বিমুখ হয়ে পড়ছে। উদাসীন হয়ে উঠছে সমাজ ও মানুষ সম্পর্কে। হয়ে উঠছে আত্মকেন্দ্রিক। এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে হলে বইয়ের যেমন বিকল্প নেই, তেমনি তাদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করার মতো বাস্তব দৃষ্টান্ত বা উদাহরণও অপরিহার্য।’

“এ আগস্ট মাসেই বাঙালি হারায় মুক্তি সংগ্রামের পথ দেখানো জাতির জনক বঙ্গবন্ধুকে। উভয় বিবেচনায় স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন চর্চা এবং তার রচিত গ্রন্থ পাঠের চেয়ে উত্তম সমাধান আর কী হতে পারে! সে বিবেচনা থেকেই জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজন করছে ‘বঙ্গবন্ধু বিষয়ক পুস্তক প্রদর্শনী ও পাঠ’ কার্যক্রম।”

সভায় জানানো হয়, এ আয়োজনে এতদিন পর্যন্ত বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বই প্রদর্শন করা হবে। পাশাপাশি টানা পাঁচ দিন ধরে ঢাকা ও নারায়ণগঞ্জের স্বনামখ্যাত পাঁচটি বিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পাঠ ও প্রতিক্রিয়া তুলে ধরবেন তাদের শিক্ষক, অভিভাবক, সহপাঠী অতিথি ও বিচারকমণ্ডলীর সম্মুখে। রাজধানীর শিল্পকলা একাডেমিতে ২৫ আগস্ট সকাল ১০টায় আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল।

এ কার্যক্রমে অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো- নারায়ণগঞ্জ হাই স্কুল অ্যান্ড কলেজ, রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজ,  আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ এবং বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা। আয়োজনে প্রতিদিন একটি শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ শিক্ষার্থী তাদের পাঠ এবং প্রতিক্রিয়া ব্যাক্ত করবেন। এতে বিচারক হিসেবে থাকবেন অভিনয়শিল্পী চিত্রলেখা গুহ, গাজী টিভির এডিটর-ইন-চিফ ইশতিয়াক রেজা এবং সময় টিভির পরিচালক ও বার্তা প্রধান তুষার আবদুল্লাহ। জাতীয় গ্রন্থকেন্দ্রের এ আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের উপ-পরিচালক সুহিতা সুলতানা, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ এবং বাংলাদেশ প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি শ্যামল পাল।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
এইচএমএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   বঙ্গবন্ধু
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-24 18:05:43