ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

‘পঙ্কজ সাহার শ্রেষ্ঠ কবিতা’র মোড়ক উন্মোচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২২ ৮:৪৩:০৩ পিএম
কবি পঙ্কজ সাহা। ছবি: সংগৃহীত

কবি পঙ্কজ সাহা। ছবি: সংগৃহীত

ঢাকা: বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্মাননা পাওয়া ভারতের কবি ‘পঙ্কজ সাহার শ্রেষ্ঠ কবিতা’ শিরোনামে একটি বই সম্প্রতি প্রকাশ করেছে ঢাকার আগামী প্রকাশনী। 

রোববার (১৮ আগস্ট) কলকাতার শহীদ সূর্যসেন মঞ্চে আনুষ্ঠানিকভাবে এ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন ভারতের প্রখ্যাত কবি প্রণব কুমার মুখোপাধ্যায়। 

সত্তর দশকের অন্যতম প্রধান কবি পঙ্কজ সাহার জন্ম বাংলাদেশের চাঁপানবাবগঞ্জে। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধেও যুক্ত ছিলেন। এর স্বীকৃতি হিসেবে কয়েকবছর আগে তার হাতে সম্মাননা পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান। 

‘পঙ্কজ সাহার শ্রেষ্ঠ কবিতা’ বইটিতে বাংলাদেশের স্বাধীনতার ৪৭ বছরের বিষয়টি মাথায় রেখে ৪৭টি কবিতা অন্তর্ভুক্ত করা হয়েছে। গ্রন্থটি সম্পাদনা করেছেন বাংলাদেশের তরুণ কবি বিধান চন্দ্র পাল।

বই প্রকাশ অনুষ্ঠানে অংশ নিয়ে পঙ্কজ সাহার কবিতার আলোচনা করেন কবি সুবোধ সরকার, কবি কৃষ্ণা বসু, অধ্যাপক সুমিতা চক্রবর্তী, সাহিত্য সমালোচক অধ্যাপক পিনাকেশ সরকার, গবেষক অরূপ রায়, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের  (আইসিসিআর) পরিচালক গৌতম দে প্রমুখ।

উপস্থিত ছিলেন সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত সৌরীন ভট্টাচার্য  এবং কলকাতার অনেক কবি ও বিশিষ্ট আবৃত্তিশিল্পীরা।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৯
এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-22 20:43:03