ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

রাজশাহীতে শুভেন্দু মাইতির ‘বাংলা গানের পরম্পরা’ বুধবার 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-৩১ ১২:৩০:২০ এএম
রাজশাহীতে শুভেন্দু মাইতির ‘বাংলা গানের পরম্পরা’ বুধবার  ‘গল্পে গানে শুভেন্দু মাইতির সঙ্গে বাংলা গানের পরম্পরা’ শীর্ষক আয়োজনের আমন্ত্রণপত্র

রাজশাহী: ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট লোকসঙ্গীত গবেষক ও গণসঙ্গীত শিল্পী শুভেন্দু মাইতির সঙ্গীত বিষয়ক আলোচনা এবং সঙ্গীতানুষ্ঠান রাজশাহীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

লোকগানের এ কাণ্ডারিকে নিয়ে ‘গল্পে গানে শুভেন্দু মাইতির সঙ্গে বাংলা গানের পরম্পরা’ শীর্ষক দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে কৃষ্টি ফাউন্ডেশন। বুধবার (৩১ জুলাই) বিকেল ৩টা থেকে জেলা শিল্পকলা একাডেমিতে এ আয়োজন অনুষ্ঠিত হবে।

দু’টি অধিবেশনে অনুষ্ঠানকে ভাগ করা হয়েছে। প্রথম অধিবেশন বিকেল ৩টা থেকে শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এসময় সঙ্গীতগুরু শুভেন্দু মাইতি দেশের সঙ্গীতপ্রেমীদের সঙ্গে সঙ্গীত বিষয়ে বিশদ আলোচনা করবেন।  

সঙ্গীতের বিভিন্ন দিক ও কলা-কৌশল সম্পর্কে কথা বলবেন তিনি। তিনি সঙ্গীতে সুর ও স্বর প্রক্ষেপণ, মাইক্রোফোনের ব্যবহার, সংবেদনশীল ও মঞ্চের দক্ষ গায়কী অর্জনের কৌশল শেখাবেন। এছাড়াও লোকসংস্কৃতি সংরক্ষণে নাগরিক সমাজের ভূমিকা প্রসঙ্গে আলোচনা করবেন তিনি।

দ্বিতীয় অধিবেশন শুরু হবে সন্ধ্যা ৭টা থেকে। চলবে রাত ৯টা পর্যন্ত। এ অধিবেশনে একক পরিবশেনার সঙ্গীতানুষ্ঠানে সুরের মূর্ছনা ছড়াবেন শুভেন্দু মাইতি। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হচ্ছে বাংলানিউজ।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৯
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa