ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

সাহিত্য পুরস্কার চালু করল ব্র্যাক ব্যাংক-সমকাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১
সাহিত্য পুরস্কার চালু করল ব্র্যাক ব্যাংক-সমকাল

ঢাকা: সৃষ্টিশীল সাহিত্য বিকাশে এক সাথে কাজ করবে বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক ও দৈনিক সমকাল। দেশের গুণী সাহিত্যিকদের কাজের মূল্যায়ণ এবং আরো বেশি উৎসাহ দিতে চালু করল ব্র্যাক ব্যাংক- সমকাল সাহিত্য পুরস্কার।

কবিতা ও কথা সাহিত্য; প্রবন্ধ, আত্মজীবনী ও ভ্রমণসাহিত্য এবং তরুণ সাহিত্যিক এই তিন শাখায় প্রতি বছর পুরস্কার দেওয়া হবে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার-২০১১ দেওয়ার ঘোষণা দেন সমকাল সম্পাদক বিশিষ্ট সাংবাদিক গোলাম সারওয়ার এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান।

সাংবাদিক গোলাম সারওয়ার বলেন, ‘জাতীয় সংস্কৃতির ক্ষেত্রে সাহিত্যের ভূমিকা অনেক। কিন্তু দেশে সেভাবে সাহিত্য পত্রিকা নেই। দায়িত্বশীল গণমাধ্যম হিসেবে সমকাল ও দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক দেশের মানুষের মনন বিকাশে ভূমিকা রাখতে আগ্রহী। এ কারনেই সাহিত্য পুরস্কার দেওয়ার উদ্যোগ নিয়েছি আমরা। আমাদের বিশ্বাস দেশের আর্থ-সামাজিক-রাজনৈতিক বিকাশে এই নিরপেক্ষ পুরস্কার বিশেষ অবদান রাখবে।

ব্র্যাক ব্যাংককে সঙ্গে নিয়ে এই উদ্যোগকে ভবিষ্যতে একটি সাহিত্য আন্দোলনের জাতীয় প্রচেষ্টায় নিয়ে যাবার ঘোষণা দেন দেশ বরণ্যে এই সাংবাদিক।

তিনি বলেন, ‘এবছর থেকে প্রতি বছর তিনটি শাখায় এই পুরস্কার দেওয়া হবে। প্রথম দুই শাখার জন্য বিজয়ীরা পাবেন এক লাখ টাকা এবং তরুণ সাহিত্যিক পাবেন ৫০ হাজার টাকা। মহান ভাষার মাস ফ্রেব্রুয়ারিতে যেকোন সময়ে বড় আয়োজনের মাধ্যমে এই পুরস্কার তুলে দেওয়া হবে। ’

গোলাম সারওয়ার বলেন, ‘এই আয়োজনে বিচারক হিসেবে থাকবেন দেশ বরেণ্য, গুণী এবং বিতর্কিত নন এমন কবি সাহিতিক্যরা। ’

সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ‘দেশের কনিষ্ঠতম ব্যাংক হলেও ব্র্যাক ব্যাংক সব সময় দেশের শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও সাহিত্য বিকাশের উদ্যোগে এগিয়ে এসেছে। এই সাহিত্য পুরস্কার নিশ্চয়ই দেশের লেখক, সাহিত্যিকদের অনুপ্রাণিত করবে। দেশের তরুণ উদীয়মান এবং প্রতিভাবান লেখকদের কাজের একটি ভিত্তি তৈরি হবে। ’

‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার দেশের সাহিত্য ক্ষেত্রে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসেবে স্বীকৃতি পাবে’ বলে মন্তব্য করেন তিনি।

এদিকে আয়োজকরা জানান, ২০১১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত কবি ও লেখকরদের মৌলিক সাহিত্য কর্ম গ্রহণ করা হবে। ১৮ থেকে ৪০ বছর বয়সী লেখকদের প্রথম গ্রন্থটি তরুণ সাহিত্য পুরস্কারের জন্য বিবেচিত হবে। আর যারা প্রতিযোগিতায় অংশ নিতে চান, তাদের আগামী ৭ জানুয়ারির মধ্যে গ্রন্থের ছয়কপি সমকাল কার্যালয়ে পাঠাতে হবে।

সংবাদ সম্মেলনে দৈনিক সমকালের নির্বাহী পরিচালক এস এম শাহাব উদ্দিন, ব্র্যাক ব্যাংকের করপোরেট বিভাগের প্রধান জীশান কিংশুক হক সহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।