bangla news

কামরুল হাসানের ছবি মেশিনগানের মতোই শক্তিশালী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০৮ ১০:৫৮:৫৭ পিএম
স্মরণানুষ্ঠান। ছবি: বাংলানিউজ

স্মরণানুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা: বরেণ্য চিত্রশিল্পী হাসেম খান বলেছেন, কামরুল হাসানের ছবি লাখো মেশিনগানের মতোই শক্তিশালী।

সোমবার (০৮ জুলাই) বিকেল ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে চারুশিল্পী পটুয়া কামরুল হাসান, এসএম সুলতান এবং কাইয়ুম চৌধুরীর জীবন ও কর্মের ওপর আলোচনা শীর্ষক স্মরণানুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, একটি ছবি যে কতো শক্তিশালী ভূমিকা পালন করতে পারে, তার প্রমাণ পটুয়া কামরুল হাসানের আঁকা ‘এই জানোয়ারকে হত্যা করতে হবে’ ছবিটি। সাত কোটি বাঙালিকে মুক্ত করতে এই ছবি আমাদের প্রেরণা যুগিয়েছে। 

অনুষ্ঠানের প্রথমেই জাতীয় সঙ্গীত পরিবেশন, প্রদীপ প্রজ্জ্বলন এবং প্রয়াত গুণীজনদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে নিরবতা পালন করা হয়।

শিল্পী পটুয়া কামরুল হাসানের চিত্রকলা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও গবেষক মফিদুল হক। এসএম সুলতানের ওপর প্রবন্ধ উপস্থাপন করে শিল্পী মোস্তফা জামান। প্রবন্ধের ওপর আলোচনা করেন শিল্প সমালোচক মঈনুদ্দিন খালেদ।

শিল্পী কাইয়ুম চৌধুরীর জীবন ও কর্মের ওপর স্মৃতিচারণ করেন প্রয়াত শিল্পীর সহধর্মিণী তাহেরা খানম চৌধুরী। প্রবন্ধ উপস্থাপন করেন শিল্পী শাওন আকন্দ এবং আলোচনা করেন শিল্পী নিসার হোসেন।

অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক  লিয়াকত আলী লাকী সভাপতিত্ব করেন।

বাংলাদেশ সময়: ২২৪৯ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৯
আরকেআর/এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-07-08 22:58:57