bangla news

১ জুলাই থেকে শুরু হচ্ছে জাতীয় চারুকলা প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৭-০১ ১:৩৪:১৫ এএম
সংবাদ সম্মেলন

সংবাদ সম্মেলন

ঢাকা: ৩১০ জন শিল্পীর ৩২২টি শিল্পকর্ম নিয়ে ১ জুলাই (সোমবার) থেকে শুরু হচ্ছে ২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনী-২০১৯। 

এ উপলক্ষে রোববার (৩০ জুলাই) বিকেল সাড়ে ৪টায় জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে মহাপরিচালক জানান, ১ জুলাই বিকেল ৫টায় একাডেমির জাতীয় চিত্রশালায় ২৩তম চারুকলা প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। তিনি বিজয়ী শিল্পীদের পুরস্কার প্রদান করবেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসি, বরণ্যে চিত্রশিল্পী মনিরুল ইসলাম। 

তিনি আরও জানান, ৮৫০ জন শিল্পীর মধ্যে থেকে বাছাইকরা ৩১০ জন শিল্পীর ৩২২টি শিল্পকর্ম এবারের প্রদর্শনীতে স্থান পাবে। যার মধ্যে ১৫৯টি চিত্রকলা, ৪৫টি ভাস্কর্য, ৫০টি ছাপচিত্র, ১৭টি কারুশিল্প, ৮টি মৃৎশিল্প, ৩৭টি স্থাপনা ও ভিডিও আর্ট, ০৭টি কৃৎকলা রয়েছে। 

মোট ৮টি জন শিল্পীকে এবার পুরস্কার দেওয়া হবে। প্রথম পুরস্কার যার মূল্যমান দুই লাখ টাকা, চারটি বিভাগীয় চিত্রকলা, ভাস্কর্য, ছাপচত্রি, নিউমিডিয়া সম্মানসূচক পুরস্কার দেওয়া হবে, যার মূল্যমান এক লাখ টাকা। 

এছাড়াও বেঙ্গল ফাউন্ডেশন পুরস্কার এক লাখ টাকা, চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনে পুরস্কার ৫০ হাজার টাকা এবং দীপা হক পুরস্কার ২০ হাজার টাকা দেওয়া হবে।

প্রদর্শনী ১ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা এবং শুক্রবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- শিল্পকলা একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া, চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু, উপ-পরিচালক এ এম মোস্তাক আহমেদ, সহকারী পরিচালক আবদুল রাকিবিল বারী, জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ, শিল্পী সুজন মাহাবুব প্রমুখ। 

বাংলাদেশ সময়: ০১৩৩ ঘণ্টা, জুলাই ০১, ২০১৯
আরকেআর/জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-07-01 01:34:15