ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

প্রজাপতি মেলায় ‘বাটারফ্লাইজ অব বাংলাদেশ’ এর মোড়ক উন্মোচন

ওয়ালিউল্লাহ, জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১১
প্রজাপতি মেলায় ‘বাটারফ্লাইজ অব বাংলাদেশ’ এর মোড়ক উন্মোচন

‘উড়লে আকাশে প্রজাপতি প্রকৃতি পায় নতুন গতি’ এই স্লোগানকে ধারণ করে ২ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হল প্রজাপতি মেলা ২০১১। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে এ মেলায় বাংলাদেশের প্রজাপতি নিয়ে লেখা ‘বাটারফ্লাইজ অব বাংলাদেশ’ নামক বইটির মোড়ক উন্মোচন করা হয়।




চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সফিক হায়দার চৌধুরী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মনোয়ার হোসেনের লেখা এই গ্রন্থটিতে বাংলাদেশের আবিস্কৃত ৪০ প্রজাতির প্রজাপতির চিত্রসহ বৈশিষ্ট্য, বাংলায় নাম ও কোন অঞ্চলে পাওয়া যায় তা উল্লেখ্য রয়েছে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ মুনিরুজ্জামান, ড. মো. ফরহাদ হোসেন, ড. আবদুল জব্বার হাওলাদার, ড. মনোয়ার হোসেন, ফেরদৌসি প্রিয়ভাষীনি, আনোয়ার হোসেন, রবিউল হুসাইন প্রমুখ।


ড. মনোয়ার হোসেন বলেন, প্রজাপতি প্রেমীদের জন্য বইটি অনেক আনন্দদায়ক হবে এবং প্রজাপতি সম্পর্কে নানা বিষয় জানতে সহায়তা করবে। বইটি প্রজাপতি গবেষকদেরও কাজে লাগবে। এছাড়া স্বাধীনতার ৪০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশে আবিস্কৃত ৪০টি প্রজাপতির বাংলায় নামকরন করা হয়েছে এই বইটিতে। প্রজাপতির চালচলন, আকৃতি ও সৌন্দর্যের উপর ভিত্তি করে এই প্রজাপতিগুলোর বাংলায় নামকরন করা হয়েছে।

বইটির মূল্য ৩০০ টাকা।

উল্লেখ্য, প্রজাপতি মেলায় অন্যান্য আয়োজনের মধ্যে ছিল প্রজাপতির উপর ফটোগ্রাফি কম্পিটিশন, আলোকচিত্র প্রর্দশনী, বাটারফ্লাই হাট, শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা, বিতর্ক প্রতিযোগীতা, প্রজাপতির ঘুড়ি উড়ানো, সম্মাননা প্রদান ও স্বল্পদৈর্ঘের চলচ্চিত্র প্রর্দশনী।

বাংলাদেশ সময় ১৮১৪, ডিসেম্বর ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।