ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

৭১’র গণহত্যার বিচারিক প্রক্রিয়া নিয়ে তুরিন আফরোজের বই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-১৮ ০৭:৩৪:১০ পিএম
৭১’র গণহত্যার বিচারিক প্রক্রিয়া নিয়ে তুরিন আফরোজের বই

বাংলাদেশে ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসররা যে গণহত্যা চালিয়েছে তার আন্তর্জাতিক স্বীকৃতি এখনো পায়নি বাঙালি জাতি। তবে সেই গণহত্যার বিচার বাংলার মাটিতে হয়েছে প্রায় ৩৯ বছর পর। আর সেই বিচারের মধ্য দিয়ে উঠে এসেছে গণহত্যার নানা ঘটনা। যদিও আন্তর্জাতিক বিশ্বে এই বিচার নিয়ে অপপ্রচার চালানোর অপচেষ্টা কম হয়নি। 

সেই গণহত্যার বিচারিক প্রক্রিয়াকে আইনিভাবে বিশ্লেষণ করে আইনজীবী তুরিন আফরোজ লিখেছেন ‘Trials of 1971 Bangladesh Genocide: Through a Legal Lens’ শিরোনামে একটি বই। ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত লেখা বইটি সম্প্রতি প্রকাশ করেছে সিঙ্গাপুরের প্যাট্রিজ পাবলিশিং।

মোট ছয়টি অধ্যায়ে লেখা বইটিতে বাংলাদেশে গণহত্যার ঐতিহাসিক পটভূমি তুলে ধরার পাশাপাশি ১৯৭২ সাল থেকে বাংলাদেশে যুদ্ধাপরাধ বিচারের আইনি ইতিহাস উল্লেখ করা হয়েছে। আছে ১৯৭৩ সালের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের (যার অধীনে বর্তমানের বিচার চলছে) উল্লেখযোগ্য অংশসমূহের আইনি ব্যাখ্যা। রয়েছে বিচারিক প্রক্রিয়ার বিষয়ে উত্থাপিত আন্তর্জাতিক সমালোচনার কঠোর জবাব। বইয়ে লেখক ট্রাইব্যুনালের প্রথম ২০টি মামলার বিশদ বিবরণ তুলে ধরেছেন, যার মধ্যে বিশেষ গুরুত্ব পেয়েছে গণহত্যার চার্জসমূহ।

বইটি ইংরেজি ভাষায় লেখা হয়েছে। এর অন্যতম কারণ হিসেবে লেখক বলছেন, এর মাধ্যমে বাংলাদেশের গণহত্যা বিষয়ে আন্তর্জাতিক সংবেদনশীলতা তৈরি হবে।  

লেখকের ভাষ্যে, বইটিতে বাংলাদেশে সংঘটিত গণহত্যার একটি চিত্র ফুটে উঠেছে গণহত্যার বিচারের বিভিন্ন দিক উন্মোচিত হওয়ার মধ্য দিয়ে। বাংলাদেশের গণহত্যা নিয়ে একাডেমিক প্রকাশনার সংখ্যা নিতান্তই অপ্রতুল। সেখানে ইংরেজি ভাষায় প্রকাশনা তেমন নেই বললেই চলে। তাছাড়া, আইনের দৃষ্টিতে বাংলাদেশের গণহত্যার ওপর লেখা বইটি আন্তর্জাতিক মহলের মনোযোগ অর্জনেও সক্ষম হবে।

বইটি বাংলাদেশে পাওয়া যাচ্ছে ‘পাঠক সমাবেশ’-এ। ডিসকাউন্টেড মূল্য নির্ধারণ করা হয়েছে ৮৯৫ টাকা।

এ বইয়ের লেখক তুরিন আফরোজ নিজেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর। আইনের ওপর পিএইচডি ডিগ্রিধারী তুরিন আফরোজ অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেল অফিসে আইনজীবী হিসেবেও কাজ করেছেন।  

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, মে ১৮, ২০১৯
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa