bangla news

শাহজাদপুরের কাছারিবাড়িতে দু’দিনব্যাপী রবীন্দ্র জন্মোৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-০৭ ১০:৪৫:২৮ পিএম
রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তন। ছবি: বাংলানিউজ

রবীন্দ্র কাছারিবাড়ি মিলনায়তন। ছবি: বাংলানিউজ

সিরাজগঞ্জ: ‘ভালবেসে সখি নিভৃতে যতনে আমার নামটি লিখ তোমার মনের মন্দিরে’ ১৮৮৬ সালে সিরাজগঞ্জের শাহজাদপুরের কাছারিবাড়ি থেকে বিদায় নেওয়ার সময় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বিখ্যাত এই গানটি লিখেছিলেন।

রবীন্দ্র গবেষকদের মতে, কবির এই ভালবাসার সখি কোনো মানবী ছিলেন না-এটি ছিল তার প্রিয় স্থান শাহজাদপুর। শাহজাদপুরের মাটি, মানুষ, জীবন ও প্রকৃতিকেই কতটা ভালবেসেছিলেন তার প্রমাণ রেখে গেছেন অসংখ্য গান, কবিতা, নাটকের মাধ্যমে।

১৮৯০ সালে জমিদারি দেখভাল করতে শাহজাদপুরের কাছারিবাড়িতে এসেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। সাত বছর এখানে অবস্থানকালে তিনি লিখেছেন নাটক বিসর্জন, পোস্টমাস্টার, ছোটগল্প ছুটি, সমাপ্তিসহ অসংখ্য কবিতা, গান, নাটক, প্রবন্ধ, ছোটগল্প। এছাড়াও এখানকার মাটিতে বসেই তিনি লিখেছেন ৩৮টি ছিন্নপত্রাবলী। 

কবির ১৫৮তম জন্মবার্ষিকী উপলক্ষে তারই স্মৃতি বিজড়িত শাহজাদপুরের কাছারিবাড়িতে এবারও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দু’দিনব্যাপী রবীন্দ্র উৎসবের আয়োজন করা হয়েছে। সিরাজগঞ্জ জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানের মধ্যে থাকছে- শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দু’দিনব্যাপী রবীন্দ্রমেলা।

বুধবার ( ৮ মে) সকাল ১০টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিরাজগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রবীন্দ্র গবেষকরা ।

প্রতিবারের মতো এবারও কাছারিবাড়ি চত্বর হাজারও রবীন্দ্রভক্তের মিলনমেলায় পরিণত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল হুসেইন খান।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, মে ০৭, ২০১৯
এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-05-07 22:45:28