ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

জ্ঞানপীঠপ্রাপ্ত ভারতীয় লেখক ইন্দিরা গোস্বামী আর নেই

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১১
জ্ঞানপীঠপ্রাপ্ত ভারতীয় লেখক ইন্দিরা গোস্বামী আর নেই

ভারতের জ্ঞানপীঠ সাহিত্য পুরস্কার বিজয়ী অসমীয়া ভাষার সাহিত্যিক ইন্দিরা গোস্বামী আর নেই। ২৯ নভেম্বর ভোর ৭টা ৪৫-এ তিনি মারা গেছেন।

তার বয়স হয়েছিল ৬৯।

ইন্দিরা ছিলেন একালে অসমীয়া ভাষার সবচেয়ে জনপ্রিয় সাহিত্যিকদের একজন।   তার প্রভাব ও খ্যাতি গোটা ভারতবর্ষ এবং ভারতের বাইরেও বিস্তৃত।

সাহিত্যচর্চা ছাড়াও তিনি রাজনীতিতে সক্রিয় ও অধ্যাপনার সাথে জড়িত ছিলেন। সম্প্রতি তিনি ভারতের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন দ্য ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) হয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে মধ্যস্থতার চেষ্টা করেছিলেন।

ইন্দিরা গোস্বামীর মৃত্যুতে রাজ্য সরকার তিন দিনের শোক ঘোষণা করেছে । প্রয়াত লেখিকাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য ৩০ নভেম্বর সারা রাজ্যে ছুটি ঘোষণা করা হয়েছে।

ইন্দিরা গোস্বামীর মৃত্যুতে শোক প্রকাশ করে রাজ্যের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ বলেছেন, এ বছরের নভেম্বর  অসমবাসীর কাছে অত্যন্ত দুঃখের। ভূপেন হাজারিকার পর আমরা এ বার ইন্দিরা গোস্বামীকে হারালাম। দুজনেই অসমকে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত করেছিলেন।

চলতি বছরের শুরুতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে ইন্দিরা গোস্বামীকে ১৯ ফেব্রুয়ারি নয়া দিল্লির মেদান্তা চিকিৎসাকেন্দ্রে ভর্তি করা হয়। পরে জুলাই মাসে তাঁকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। এখানেই তিনি মৃত্যুবরণ করেন।

ইন্দিরা গোস্বামীর জন্ম ১৯৪২ সালের ১৪ নভেম্বর আসামের গৌহাটিতে(স্থানীয় উচ্চারণ `গুয়াহাটি`)। সাহিত্যে অবদানের জন্য ১৯৮২ সালে তাকে সাহিত্য আকাদেমি পুরস্কার  এবং ২০০০ সালে জ্ঞানপীঠ পুরস্কার প্রাদান করা হয়। তিনি তার লেখাতে সবসময়ই প্রান্তীয় মানুষের জীবনচিত্র তুলে ধরেছেন।

 

বাংলাদেশ সময় ১৬৪৪, নভেম্বর ১৬৪৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।