ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

গম্ভীরা ও আলকাপ গানে জমজমাট বইমেলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০১ ঘণ্টা, মার্চ ২২, ২০১৯
গম্ভীরা ও আলকাপ গানে জমজমাট বইমেলা বইমেলা প্রাঙ্গণে বই দেখছেন দর্শনার্থীরা-ছবি-বাংলানিউজ

রাজশাহী: দিনে ফাঁকা থাকলেও সন্ধ্যায় জমে উঠেছে রাজশাহীর বইমেলা। প্রতিদিনের মতো বৃহস্পতিবার এর ব্যতিক্রম ঘটেনি।

বৃহস্পতিবার (২১ মার্চ) সূর্য পশ্চিমে অস্ত যেতেই জনসমাগম বাড়তে থাকে রাজশাহী নগর ভবনের গ্রিন প্লাজায় থাকা বইমেলা প্রাঙ্গণে।  

ছুটির দিন থাকায় বইমেলায় শিক্ষার্থীদের আনাগোনা ছিল বেশি।

তারা স্টলে ঘুরে ঘুরে বই দেখেছেন আর পছন্দের হলে তা কিনেছেন। সঙ্গে বন্ধুদের নিয়ে আড্ডা তো ছিলোই।  

মেলা প্রাঙ্গণে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ছিল অভিনয় প্রতিযোগিতা। বিকেল ৫টা থেকে শুরু হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিকেলে প্রথমেই গণসঙ্গীতের আয়োজন করা হয়। মেলা প্রাঙ্গণে ইলা মিত্র শিল্পী সংঘ ও জয় বাংলা সাংস্কৃতিক জোটের শিল্পীরা গণসংগীত পরিবেশন করেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগঠন 'স্বনন' আবৃত্তি করে। পরে নিক্কন নিত্য গোষ্ঠী নৃত্য পরিবেশন করে। এর পরপরই রাজশাহী তানোর উপজেলার গ্রাম থিয়েটারের উদ্যোগে আলকাপ গান পরিবেশিত হয়। এরপরই গম্ভীরা অনুষ্ঠান উপহার দেয় রাজশাহীর জনপ্রিয় শিল্প সংগঠন ‘মাথল’।

এদিকে, উৎসব উপলক্ষে আয়োজিত বইমেলায় বাংলা একাডেমি, বেহুলা বাংলা, অনন্যা, ইত্যাদি, বিদ্যাসাগর, নন্দিতা ও বলাকা প্রকাশনীসহ মোট ২৫টি স্টল রয়েছে। তবে দর্শনার্থীদের অভাবে ১০ দিনব্যাপী বইমেলা এখনও জমে ওঠেনি। তবে ব্যবসায়ীদের বিশ্বাস শেষের দিকে মেলা জমে উঠবে। এতে আশানুরূপ কেনাবেচা হবে।  

বৃহস্পতিবার পঞ্চম দিন অতিবাহিত হতে যাচ্ছে ১০ দিনব্যাপী এই উৎসবের। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পৃষ্ঠপোষকতায় প্রথমবারের মতো এমন উৎসবের আয়োজন করা হয়েছে। জাতির জনকের জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব উদযাপন পরিষদ এবার জাঁকজমক এই আয়োজন করেছে।  

গত ১৭ মার্চ বেলা সাড়ে ১২টায় নগরভবনের গ্রিন প্লাজায় আয়োজিত ১০ দিনব্যাপী বর্ণাঢ্য সাংস্কৃতিক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব কবি শেখ হাফিজুর রহমান। উৎসবের উদ্বোধনের সঙ্গে সঙ্গেই বই মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়।

উৎসবের শেষ দিন আগামী ২৬ মার্চ সকাল ১০টায় মহান স্বাধীনতা দিবসে গণহত্যা এবং ২৫ মার্চ বিষয়ক প্রদর্শনী এবং বিকেল ৫টায় স্বাধীনতা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।