ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

রাজশাহীর বইমেলায় মিলছে জুয়েল মাজহারের দুই বই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
রাজশাহীর বইমেলায় মিলছে জুয়েল মাজহারের দুই বই

রাজশাহী: রাজশাহীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে চলমান বইমেলায় পাওয়া যাচ্ছে কবি জুয়েল মাজহারের একটি কবিতাগ্রন্থ ও একটি অনুবাদগ্রন্থ।

‘নির্বাচিত কবিতা’ ও ‘কবিতার ট্রান্সট্রোমার’ নামের বই দু’টি ‘বেহুলাবাংলা’ থেকে প্রকাশিত হয়েছে। বই দু’টি পাওয়া যাচ্ছে মেলায় বেহুলাবাংলারই স্টলে।

‘নির্বাচিত কবিতা’য় স্থান পেয়েছে জুয়েল মাজহারের ১৪১টি কবিতা। ১৪৩ পৃষ্ঠার বইটির প্রচ্ছদ করেছেন বিধান সাহা। এটির মূল্য রাখা হচ্ছে ২০০ টাকা। বেহুলাবাংলার স্টলে বইয়ের পাল্টা উল্টিয়ে দেখছেন এক পড়ুয়া।  ছবি: বাংলানিউজ‘কবিতার ট্রান্সট্রোমার’ বইটি ২০১১ সালে সাহিত্যে নোবেলজয়ী সুইডিশ কবি টোমাস ট্রান্সট্রোমারের বাছাই করা কবিতার অনুবাদ সংকলন। ১৫৮ পৃষ্ঠার বইয়ে ১২৭টি কবিতা স্থান পেয়েছে। এতে টোমাস ট্রান্সট্রোমারের সাক্ষাৎকারও ছাপা হয়েছে। মেলায় বইটির মূল্য রাখা হচ্ছে ২২৫ টাকা।

বেহুলাবাংলার স্টলের জিয়াবুল ইবন বাংলানিউজকে বলেন, মেলা শুরু হওয়ার পর থেকে ‘নির্বাচিত কবিতা’ ও ‘কবিতার ট্রান্সট্রোমার’ পাঠকদের মধ্যে সাড়া ফেলেছে। কেবল বেহুলাবাংলার স্টলেই বই দু’টি পাওয়া যাচ্ছে।  

জুয়েল মাজহার ১৯৬২ সালে নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। পেশায় সাংবাদিক জুয়েল মাজহার দেশের শীর্ষস্থানীয় নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সম্পাদক।  

‘নির্বাচিত কবিতা ও ‘কবিতার ট্রান্সট্রোমার’ ছাড়াও তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলো হলো- দর্জিঘরে একরাত, মেগাস্থিনিসের হাসি ও দিওয়ানা জিকির এবং অনুবাদগ্রন্থ- দূরের হাওয়া।  

কবিতায় অনন্য অবদানের জন্য জুয়েল মাজহার ‘জীবনানন্দ পুরস্কার-২০১৯’-এ ভূষিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৯
এসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।