ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

খুলনায় ৩ দিনব্যাপী আব্বাসউদ্দীন লোক উৎসব শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, মার্চ ৯, ২০১৯
খুলনায় ৩ দিনব্যাপী আব্বাসউদ্দীন লোক উৎসব শুরু লোক উৎসবের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দীন জুয়েল। ছবি: বাংলানিউজ

খুলনা: খুলনায় তিন দিনব্যাপী আব্বাসউদ্দীন লোক উৎসব শুরু হয়েছে।

শুক্রবার (০৮ মার্চ) রাত ৮টায় মহানগরীর শহীদ হাদিস পার্কে  প্রধান অতিথি থেকে এ উৎসবের উদ্বোধন করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দীন জুয়েল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লোক সংগীত শিল্পী ও লেখক মুস্তাফা জামান আব্বাসী, সমাজ কর্মী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ আলী, সম্মিলিত সাংস্কৃতিক জোট খুলনার আহ্বায়ক হুমায়ুন কবির ববি।

এতে সভাপতিত্ব করেন বাংলার মুখের খুলনা বিভাগের সভাপতি অ্যাডভোকেট সুলতানা রহমান শিল্পী।

সংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন আব্বাসউদ্দীন একাডেমি, সন্তোস মজুমদার, নৃত্যবিহার ও ভারতে মন দরিয়ার শিল্পীরা।

আব্বাসউদ্দীন একাডেমির সাধারণ সম্পাদক এনামুল হক বাচ্চু বাংলানিউজকে বলেন, লোকসংস্কৃতির চর্চা ও বিকাশে খুলনা আব্বাসউদ্দীন একাডেমি অন্যতম সংগঠন হিসেবে সারা দেশেই পরিচিত একটি নাম। ইতোমধ্যেই এ সংগঠন দেশ-বিদেশে তার কর্মকাণ্ডের মাধ্যমে ব্যাপক সুনাম অর্জন করেছে এবং সাফল্যের সঙ্গে আমরা পেরিয়ে এসেছি ২৪টি বছর। এরই পরিপ্রেক্ষিতে উপমহাদেশের লোকসংগীত সম্রাট আব্বাসউদ্দীনের নামানুসারে তিন দিনব্যাপী একটি লোক উৎসবের আয়োজন করা হয়েছে।

এ উৎসবে থাকছে শিশু ও কিশোরদের জন্য সাংস্কৃতিক প্রতিযোগিতা, বাংলাদেশের লোক সংস্কৃতির ইতিহাস-ঐতিহ্যের উপর আলোচনা, লোকসংস্কৃতি চর্চা ও বিকাশে ভূমিকা রাখার জন্য দেশের প্রখ্যাত শিল্পী-সাধকদের সম্বর্ধনা দেওয়া ও দেশের বিভিন্ন অঞ্চলের লোকশিল্পীদের সমন্বয়ে সংগীত, লোকনৃত্য, লাঠি খেলা অষ্টক গান, জারীগানসহ বিভিন্ন লোকজ পরিবেশনা।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা,  মার্চ ০৮, ২০১৯
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।