ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

৭ মার্চ ‘জয় বাংলা কনসার্ট’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৬ ঘণ্টা, মার্চ ৭, ২০১৯
৭ মার্চ ‘জয় বাংলা কনসার্ট’ জয় বাংলা কনসার্ট পোস্টার

ঢাকা: তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদীপ্ত করতে বৃহস্পতিবার (০৭ মার্চ) আয়োজিত হবে ‘জয় বাংলা কনসার্ট’। পঞ্চমবারের মতো এ কনসার্টের আয়োজন করছে সেন্টার অব রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রতিষ্ঠান ইয়াং বাংলা।

জনপ্রিয়তার ধারাবাহিকতায় এবারো এই কনসার্টে ব্যাপক সাড়া পাওয়া গেছে। ১ মার্চ থেকে শুরু হওয়া অনলাইন রেজিস্ট্রেশনে এরইমধ্যে নিবন্ধন সম্পন্ন করেছেন ৩০ হাজার তরুণ-তরুণী।

প্রতিবারের মতো এবারো স্বাধীন বাংলা বেতারে প্রচারিত স্বাধীনতার গান গেয়ে মঞ্চ মাতাবে দেশের জনপ্রিয় ৮টি ব্যান্ড দল। সেই সঙ্গে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং মুক্তিযুদ্ধভিত্তিক গ্রাফিকাল রিপ্রেজেন্টেশনে থাকছে বাড়তি আকর্শন।

সিআরআই’র কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ জানান, এবারের কনসার্টে নতুন ব্যান্ড দল হিসেবে যোগ দিচ্ছে বে অব বেঙ্গল। এছাড়াও থাকছে শূন্য, আরবোভাইরাস, চিরকুট, আর্টসেল, নেমেসিস, লালন ও ক্রিপটিক ফেইট। কনসার্টে প্রতিটি ব্যান্ড নিজেদের গান ছাড়াও প্রতিবছরের মতো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গান পরিবেশন করবেন।

২০১৫ সাল থেকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে স্মরণ করে ইয়াং বাংলা জয় বাংলা কনসার্টের আয়োজন করে আসছে। শুধু তরুণরা নয়, দেশের সবস্তরের মানুষের কাছেই কনসার্টটি ব্যপকভাবে সমাদৃত।

তিনি আরো জানান, গত আসরে এই কনসার্টটি টেলিভিশন এবং অনলাইনে উপভোগ করেছেন ১০ লাখের বেশি দর্শক। আর সরাসরি আর্মি স্টেডিয়ামে উপস্থিত থেকে কনসার্ট উপভোগ করেছেন ৬০ হাজার দর্শক। আমরা আশা করছি এবার টেলিভিশন এবং অনলাইনে গতবারের থেকেও বেশি দর্শক উপভোগ করবেন কনসার্টটি। সেই সঙ্গে সরাসরি কনসার্টটি উপভোগ করবেন ৬০ হাজার দর্শক।

২০১৪ সালে ইয়াং বাংলা আত্মপ্রকাশের পর ২০১৫ সালে প্রথম জয় বাংলা কনসার্টের আয়োজন করা হয়। জনপ্রিয় ব্যান্ডদলগুলো নিয়ে এই আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের পাশাপাশি মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রাফিকাল রিপ্রেজেন্টেশনের মাধ্যমে তরুণদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করা হয়।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৮
পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।