ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

নিজস্ব আঙ্গিকের ৩টি বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২৮ ৬:০৮:১২ পিএম
নিজস্ব আঙ্গিকের তিন বই

নিজস্ব আঙ্গিকের তিন বই

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলার বিভিন্ন গ্রন্থের মধ্যে পাঠকনন্দিত হয়েছে মোস্তফা ফয়সাল পারভেজের ‘আতাতুর্ক থেকে এরদোয়ান: বদলে যাওয়া তুরষ্কের ১০০ বছর’, মহিউদ্দীন আহমেদের ‘রঙ্গে ঢঙ্গে বঙ্গে’ এবং মুহম্মদ রিশাদ হুদার ‘ইশারা সভা’ বইটি। ইতিহাস, সমাজ-সংস্কৃতি আর হাস্যরসাত্মক কাহিনী নিয়েই নিজস্ব ঢঙে উঠে এসেছে বইগুলো।

বদলে যাওয়া তুরষ্কের ১০০ বছর বইয়ের পাঠকপ্রিয়তার শীর্ষে আতাতুর্ক থেকে এরদোয়ান। অটোমান চেতনার সঙ্গে আতাতুর্কের সেক্যুলার উত্তরসূরীদের লড়াই বাহ্যিক দৃষ্টিতে শত বছরের হলেও এই লড়াইয়ের মূল যাত্রা শুরু হয়েছিলো আঠার শতকে ফরাসি বিপ্লবের সময় থেকেই। ১৯২৪ সালের পর আতাতুর্ক ব্যাপকভাবে সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় সংস্কারের মাধ্যমে জাতীয়তাবাদী সেক্যুলার তুরষ্কের যাত্রা শুরু করে। কিন্তু খুব অল্প সময়ের মধ্য আতাতুর্কের সেই সংস্কারের বিপরীতে দাঁড়িয়ে যায় তারই আদর্শের এক সময়ের অনুসারী আদনান মেনদেরেস। সেই ইতিহাস থেকে নতুন তুরষ্ক গঠনে এক শতাব্দীর ঘটনাপ্রবাহ নিয়ে রচিত হয়েছে মোস্তফা ফয়সাল পারভেজের ‘আতাতুর্ক থেকে এরদোয়ান: বদলে যাওয়া তুরষ্কের ১০০ বছর’ বইটি। 

অমর একুশে বইমেলায় মাতৃভাষা প্রকাশনীর ৪৭০ নম্বর স্টল, চিটাগাং বইমেলার ৩৯ নম্বর স্টল, বগুড়ায় ১ নম্বর স্টল এবং পাবনা ও খুলনায় ৯ নম্বর স্টলে পাওয়া যাবে।

অন্যদিকে অমর একুশে বইমেলা-২০১৯ এর বিশেষ আকর্ষণ হিসেবে পাঠকনন্দিত হয়েছে মহিউদ্দীন আহমেদের ‘রঙ্গে ঢঙ্গে বঙ্গে’। তীক্ষ্ণ ব্যঙ্গ ও তীব্র হাসির দমকের মাধ্যমে চিন্তাশীল নাগরিকের ফুরফুরে মেজাজের উপসর্গ হতে পারে এই গল্পগ্রন্থটি। এর প্রতিটি গল্প পাঠককে দেবে অনাবিল আনন্দ। হেসে-হেসে যারা জীবনযাপন করতে চান, তাদের জন্য বেশ উপযোগী এই বইটি পাওয়া যাবে বইমেলার ৫২৮-৫২৯ নম্বর স্টলে, মুক্তচিন্তা প্রকাশনীতে।

এছাড়া কাব্যগ্রন্থ হিসেবে আলাদা পাঠকপ্রিয়তা পেয়েছে কবি ও সাংবাদিক মুহম্মদ রিশাদ হুদার ‘ইশারা সভা’। বর্তমান সময়, রাজনীতি, সমাজ ও প্রকৃতির এক বিমূর্ত প্রতিচ্ছবি এই বইটি। যুক্তি বা বুদ্ধি নয়, কবির হৃদয়ে সৃষ্ট অনুরণন থেকেই লেখা হয়েছে এই বইয়ের কবিতাগুলো, যা পৃথিবীর জন্য নতুন না হলেও নতুন করে পরিবশেনার এক অনন্য চেষ্টা। বইটি পাওয়া যাবে একাত্তর প্রকাশনীতে।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
এইচএমএস/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন :   বইমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-28 18:08:12