bangla news

কাগজের মেলায় ই-বুক স্টল ‘বইঘর’

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২৬ ৭:৩১:৫৯ পিএম
বইমেলায় ই-বুক স্টল বইঘর | ছবি: ডিএইচ বাদল

বইমেলায় ই-বুক স্টল বইঘর | ছবি: ডিএইচ বাদল

বইমেলা প্রাঙ্গণ থেকে: তথ্য-প্রযুক্তির ছোঁয়ায় বিশ্ব প্রতিনিয়ত পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। বিশ্বায়নের এ যুগে ঘরে বসেই মিলছে পণ্যের বাজার, আর্থিকসহ সব সেবা। বর্তমান প্রজন্ম অনেক বেশি তথ্য-প্রযুক্তি নির্ভর। সুযোগ-সুবিধা বেশি বলেই তারা কি-প্যাডযুক্ত মোবাইল ছেড়ে স্মার্টফোনের দিকে ঝুঁকেছে। বই পড়ার ক্ষেত্রেও এ প্রজন্ম চায় স্মার্ট পদ্ধতি। তারা পছন্দের বইটি দোকান থেকে না কিনে অনলাইনেই পেতে চায়। 

বর্তমান প্রজন্মের কথা ভেবেই ই.বি সলিউশন্স অমর একুশে গ্রন্থেমেলায় নিয়ে এসেছে ডিজিটাল বই পড়ার অ্যাপস ‘বইঘর’। অনেকটা কাগজ নির্ভর বইমেলা হিসেবে পরিচিত এ উৎসবের একমাত্র ই-বুক প্রতিষ্ঠান তারা।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ‘বাংলালিংক বইঘর’, ‘রবি বইঘর’, ‘এয়ারটেল মাই পকেট বুক’ এবং অন্য সিম ব্যবহারকারীরা বই পেতে পারেন বিকাশের মাধ্যমে, বইঘর অ্যাপ থেকে বই পড়তে পারবেন। অ্যাপটির মাধ্যমে বইপ্রেমীরা সাবস্ক্রাইব করেই সুপরিচিত এবং ক্লাসিক বইয়ের স্বাদ নিতে পারবেন।

রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি নজরুল ইসলাম, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় থেকে ড. মুহম্মদ জাফর ইকবাল, ইমদাদুল হক মিলন, আনিসুল হক, মশিউল আলমসহ অধিকাংশ লেখকের গল্প, উপন্যাস, কবিতা, শিশুসাহিত্য পাওয়া যাবে।

সরেজমিনে দেখা গেছে, মেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে বইঘরের স্টলে পাঠক, লেখক, গ্রাহক, শিশু-কিশোর অভিভাবকসহ সব শ্রেণির মানুষরা অ্যাপসটি সম্পর্কে জানতে চাইছেন। স্টলে থাকা কর্মীরা অ্যাপ সম্পর্কে ধারণা দিচ্ছেন। অনেকে ডিজিটাল বই পড়তে নিবিন্ধন করছেন।

বইঘরের ব্র্যান্ড প্রমোটর আলো মেহতাজ টুম্পা বাংলানিউজকে বলেন, বর্তমানে তরুণ প্রজন্ম অনেকটাই প্রযুক্তি নির্ভর। শিক্ষার্থীরা একাডেমিক কাজে অ্যাপের প্রতি আগ্রহী হয়ে উঠছে। মেলায় আমরা তরুণদের সবচেয়ে বেশি সাড়া পাচ্ছি। প্রতিদিন অনেকে নিবন্ধন করছেন।

সার্বিক বিষয়ে বইঘরের সিনিয়র ম্যানেজার সজীব অধিকারী বাংলানিউজকে বলেন, বর্তমানে সবকিছুই ডিজিটাল। দূরে কোথাও ভ্রমণে গেলে বই বহন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না অনেকে। সবার জন্য স্বল্পমূল্যে আমরা বই পড়ার সুযোগ করে দিচ্ছি। কেউ চাইলে সংরক্ষণও করতে পারবে। আগামীতে বাংলা সাহিত্যকে বিশ্বের কাছে তুলে ধরার প্রচেষ্টা আছে বলে জানান তিনি।

বেবি’স লার্নিং পেন
শিশুদের কারো সহযোগিতা ছাড়া পাঠদানের জন্য মেলায় একটি প্যাকেজ নিয়ে এসেছে ডিজিটাল পাবলিকেশন্স। লার্নিং প্যান দিয়ে টাচ করলেই স্বয়ংক্রিয়ভাবে উচ্চারিত হচ্ছে শব্দগুলো। দুইবার ক্লিক করলেই অনুবাদও উচ্চারিত হয়। ১টি লার্নিং পেন, ১টি চার্জার, ১২ টি ওয়াটার প্রুফ ডিজিটাল বই নিয়ে প্যাকেজের মূল্য ২৫০০ টাকা। বইগুলোর মধ্যে ২টি ফনিক্স ইংলিশ, ৪টি ইংলিশ ওয়ার্ড মিনিংস বুক, ১টি চিলড্রেন ডিকশনারী, ১টি কিডস কনভারসেশন, ১টি করে বাংলা, গণিত,আরবি ও সাধারণ জ্ঞানের বই।

প্রতিষ্ঠানটির সেলস ম্যানেজার সোলাইমান বাংলানিউজকে বলেন, আমরা কলমটার ১টার বছরের ওয়ারেন্টি দিচ্ছি। ২ ঘণ্টা চার্জ দিলে ৮ ঘণ্টা সার্ভিস দিবে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
এসকেবি/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন :   বইমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-02-26 19:31:59