bangla news

শেষ সময়ে পাঠক আগ্রহ রচনাসমগ্রে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-২৫ ৯:২৬:২৯ পিএম
হুমায়ূন আহমেদের রচনাবলি, ছবি: ডিএইচ বাদল

হুমায়ূন আহমেদের রচনাবলি, ছবি: ডিএইচ বাদল

বইমেলা থেকে: মেলার প্রহর প্রায় শেষ। আর এ শেষ বেলায় পাঠকরা ব্যস্ত তাদের পছন্দের লেখকের বই সংগ্রহে। বলা যায়, লিস্ট ধরে ধরে বই কিনছেন সবাই। আর শেষ সময়ে চাহিদার শীর্ষে রয়েছে জনপ্রিয় লেখকদের বই। তার ভেতর আবার আছে সংকলিত বই বা রচনাসমগ্র।

বরেণ্য লেখক হাসান আজিজুল হক, যতীন সরকার, সিরাজুল ইসলাম চৌধুরী, হুমায়ূন আহমেদ, ইমদাদুল হক মিলন, আল মাহমুদসহ জনপ্রিয় অনেক লেখকের গল্প, উপন্যাস ও প্রবন্ধসমগ্র মেলায় প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে অন্যতম বিশ্বকবি রবীন্দ্রসমগ্র পাবেন পাঠক সমাবেশে আর নজরুল ইনস্টিটিউট ও বাংলা একাডেমিতে মিলবে নজরুলসমগ্র।

রচনাবলির প্রতি পাঠকদের আলাদা চাহিদার আরেকটি বড় কারণ খরচ কম পড়ে। আলাদা করে প্রিয় লেখকের সব বই কিনতে যতো খরচ পড়ে, তার চেয়ে অনেকটা কম দামে রচনাবলি বা রচনাসমগ্র সংগ্রহ করা যায়। এ কারণে রচনাবলি বা রচনাসমগ্রের আলাদা চাহিদা রয়েছে বলেও জানান অনেক পাঠক।

এবারের বইমেলায় সব ধরনের বইয়ের পাশাপাশি বেশ কিছু নতুন ও গুরুত্বপূর্ণ রচনাবলি প্রকাশিত হয়েছে। এর মধ্যে কয়েকটি পূর্ণাঙ্গ আকারে, আর কয়েকটি এক বা দুই খণ্ড এসেছে। বাকি খণ্ডগুলো বছর দুয়েকের মধ্যেই প্রকাশ হবে বলেও জানা গেছে।জাহানারা ইমামের রচনাসমগ্র, ছবি: ডিএইচ বাদলচারুলিপি প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে রবীন্দ্রসাধক ও রবীন্দ্রসান্নিধ্যে বেড়ে ওঠা সংগীতজ্ঞ শৈলজারঞ্জন মজুমদার রচনাসমগ্র। গুরুত্বপূর্ণ এ বইটির সংগ্রাহক ও সম্পাদনা করেছেন মুহম্মদ আকবর। বইটিতে শৈলজারঞ্জন মজুমদারের সব লেখাসহ জীবনপঞ্জি স্থান পেয়েছে। মূল্য রাখা হয়েছে ৪০০ টাকা।

একই প্রকাশনী থেকে চারখণ্ডে শহীদ জননী জাহানারা ইমামের রচনাবলি প্রকাশিত হয়েছে। এতে জাহানারা ইমামের লেখা গল্প, উপন্যাস, আত্মজীবনী, চিঠিপত্র, গণ-আন্দোলনের দিনলিপি, অসমাপ্ত রচনাবলিসহ জীবনপঞ্জি স্থান পেয়েছে। ইমেরিটাস অধ্যাপক সিরাজুল চৌধুরীর সম্পাদনা ও ভূমিকায় চারখণ্ডের দাম পড়বে তিন হাজার ৭০০ টাকা।

ঐতিহ্য থেকে এ বছরই প্রকাশিত হয়েছে ১৩ খণ্ডে কবি আল মাহমুদের রচনাবলি। এর দাম রাখা হয়েছে ছয় হাজার ৫০০ টাকা। সম্প্রতি কবি আল মাহমুদের মৃত্যুর পর পাঠকরা এতে বেশ আগ্রহ দেখাচ্ছেন বলে জানালেন ঐতিহ্যের বিক্রয়কর্মীরা।

ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে হাসান আজিজুল হক, সেলিনা হোসেন ও আবদুর রউফ রচনাবলির প্রথম খণ্ড প্রকাশ করা হয়েছে। প্রতিটির মূল্য রাখা হয়েছে এক হাজার টাকা।আল মাহমুদের রচনাবলি, ছবি: ডিএইচ বাদলইত্যাদি গ্রন্থ প্রকাশের সহ-প্রকাশক আদিত্য অন্তর জানান, হাসান আজিজুল হকের রচনাবলি ১০ খণ্ডে, সেলিনা হোসেনের রচনাবলি ১৫ খণ্ডে ও আবদুর রউফ চৌধুরীর রচনাবলি ১৫ খণ্ডে প্রকাশ করা হবে। আগামী দুই বছরের মধ্যে রচনাবলির সব কাজ সম্পন্ন হবে বলেও জানান তিনি।

এছাড়া কাকলী, অনুপম, ঐতিহ্য, বাংলা প্রকাশ, পার্ল পাবলিকেশন্স, অ্যাডর্ন পাবলিকেশন্স, কথা প্রকাশ, শুদ্ধস্বর, জাগৃতি, সময় প্রকাশন, আগামী প্রকাশনীসহ বেশকিছু প্রকাশনীতে বিশিষ্ট লেখকদের বিভিন্ন গল্প, উপন্যাস, প্রবন্ধ ও রচনাবলির সমগ্র পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
এইচএমএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বইমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-25 21:26:29