ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

বইমেলা

মেলায় বাবলু ভঞ্জ চৌধুরীর ‘তককো ও ফককো’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
মেলায় বাবলু ভঞ্জ চৌধুরীর ‘তককো ও ফককো’ তককো ও ফককো গ্রন্থের প্রচ্ছদ এবং লেখক

মজার, জমজমাট কাহিনী নিয়ে এবার অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বাবলু ভঞ্জ চৌধুরীর কিশোর রম্য উপন্যাস ‘তককো ও ফককো’। বস্তু জীবনের একদলা ছলা তিনি নিপুণ ভাষা-কলায় ফুটিয়ে তুলেছেন। এটি লেখকের দ্বিতীয় গ্রন্থ।

জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের জুতো চুরি করে ধরা খেলো তককো। কিন্তু তাতে কী হয়েছে? জাফর ইকবাল সাহেব তককোর ওপর রাগ করলেন না।

বরং আদর-যত্ন করে নিজের বাড়িতে রেখে দিলেন। একদিন রাতে খাওয়া-দাওয়ার পর ইকবাল সাহেব তার স্ত্রীর সঙ্গে নাসা’র একটি খবর নিয়ে আলাপ করছেন।  

খবরটি ছিল― দু’টি নিউট্রন স্টারের সংঘর্ষের; মিলিয়ন-বিলিয়ন আলোকবর্ষ দূরের সেই সংঘর্ষ থেকে হীরকখণ্ড ঝরে পড়ছে মহাকাশে। মহাকাশে হীরে ঝরার এই কথোপকথন কানে আসে তককোর। সে একটু দূরে সোফায় ঘুমোচ্ছিল। ব্যস!... মুহম্মদ জাফর ইকবাল তো আর যা তা ব্যক্তি নন। কোনো অমূলক বিষয়ে তিনি আলাপ করবেন না।  

কাজেই মহাকাশের হীরে নিয়ে মানুষকে লোভ দেখানোর একটা ফন্দি আঁটে তককো। সঙ্গে জুটে গেলো ভিখারি ফককো। তককো-ফককোর সেই ফন্দি আর ধরা-খাওয়ার ঘটনাগুলোই ফুটে উঠেছে এই বইয়ের কাহিনিতে।   

তককো ও ফককো
প্রচ্ছদ: রঞ্জু আহমেদ
প্রকাশক: কলি প্রকাশনী
মেলার স্টল নম্বর: ৪১১, ৪১২

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa