ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

অক্ষরে অক্ষরে ছেয়ে গেছে ঢাকা নগরী

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
অক্ষরে অক্ষরে ছেয়ে গেছে ঢাকা নগরী গাছে ঝুলে থাকা ‘অক্ষর’।

ঢাকা: প্রতিবছর বাঙালি জাতির কাছে একুশে ফেব্রুয়ারি অনন্য আবেদন নিয়ে হাজির হয়। মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য আমরা প্রাণ বিলিয়েছি, তাই এর মর্যাদা অক্ষুণ্ন রাখতে সচেতন প্রয়াস খুবই জরুরি, এই বোধটুকু সবাইকে উদ্বেলিত করে।

মাতৃভাষাকে ভালোবাসা জানানোর সদিচ্ছা থেকে প্রতিবছর কিছু না কিছু কর্মসূচি আমরা করি বা দেখি। ‘অক্ষর’ নিয়ে, বর্ণমালা নিয়ে আমাদের নাড়াচাড়া সেই ভালোবাসারই বহিঃপ্রকাশ।

একেকটি বর্ণমালাকে ঘিরে আমাদের অফুরান আবেগ। বাকযন্ত্র থেকে যে পবিত্র ধ্বনি বেরিয়ে আসে, যে ধ্বনি আমাদের হাসি-কান্না-বিদ্রোহ ভালোবাসাকে ধারণ করে। যে ‘অক্ষর’ চর্যাপদের পুঁথি থেকে উঠে এসে, শতাব্দী কাল পেরিয়ে যে ভাষা চলছে বহতা নদীর মতো তার প্রতি ভালোবাসার প্রকাশের রূপটাও বোধ হয় একটু বিচিত্রই হয়।

সেই বিচিত্র ভালোবাসার প্রকাশ দেখা গেছে গুলশান কিংবা বনানীর ব্যস্ত সড়কে। কে বা কারা বিভিন্ন ‘অক্ষর’ ঝুলিয়ে রেখে গেছে গাছের ডালে ও ল্যাম্প পোস্টের খুঁটিতে। অক্ষরগুলোর নিচে লেখা আছে, ‘উল্লাস নাকি হাহাকার/বিদ্রোহ অথবা চিৎকার/কোনো ইতিহাস লুকিয়ে আছে এই নিষ্প্রাণ অক্ষরের ভেতরে? আমরা কি জানতে পারবো?’ এই শব্দগুলোর নিচে ‘আরএফএলগুডলাক’ এর ফেসবুক লিংকও (Facebook.com/RFLGOODLUCK) দেওয়া আছে।

খুব সম্ভবত ভাষা দিবস উপলক্ষে গুডলাক স্টেশনারি নতুন কোনো উদ্যোগ নিতে চলেছে। ব্যস্ত সড়কে বড় বড় ‘অক্ষর’ ঝুলানো দেখে পথচারী ও সাধারণ মানুষের মধ্যে কৌতূহল প্রকাশ করেছে। শেষ পর্যন্ত ব্যাপারটা কী দাঁড়ায় তা নিয়ে নেটিজ়েনদের মধ্যেও ব্যাপক আগ্রহ দেখা গেছে।

(বিজ্ঞপ্তি)

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯
এএটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।