ঢাকা, মঙ্গলবার, ৮ আষাঢ় ১৪২৮, ২২ জুন ২০২১, ১১ জিলকদ ১৪৪২

বইমেলা

নবীন-প্রবীণ লেখকদের সৃষ্টির সমন্বয়ে ‘কথাপ্রকাশ’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
নবীন-প্রবীণ লেখকদের সৃষ্টির সমন্বয়ে ‘কথাপ্রকাশ’ বইমেলায় কথা প্রকাশনীর স্টল/ছবি: বাদল

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: সৃজনশীলতার বিস্তার এবং দেশের নবীন-প্রবীণ লেখকদের সৃষ্টিকে তুলে ধরতে ‘কথাপ্রকাশ’ যাত্রা শুরু করে ২০০২ সাল থেকে। সে থেকেই কথা প্রকাশ তার অগণিত পাঠকের চাহিদাকে সামনে রেখে প্রকাশ করে চলেছে বিভিন্ন বই।

এরমধ্যে নিয়মিতভাবে গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ, গবেষণা, সংকলন, ভাষা ও সাহিত্য, রেফারেন্স গ্রন্থ, আত্মজীবনী ও স্মৃতিকথা, সাক্ষাৎকার, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, গণমাধ্যম ও চলচ্চিত্র, ভ্রমণ, প্রকৃতি, পরিবেশ, স্বাস্থ্য ও চিকিৎসা, জীবনী গ্রন্থ, শিশু সাহিত্য, অনুবাদ, বিজ্ঞান ও সাইন্স ফিকশনসহ বিচিত্র বই প্রকাশ করে চলেছে প্রকাশনাটি।

এ বছরও প্রকাশনাটি এনেছে প্রায় দেড় শতাধিক নতুন বই।

এরমধ্যে আহমদ রফিকের ভাষা আন্দোলনের গ্রন্থ ‘ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু কথা’, যতীন সরকারের প্রবন্ধ ‘প্রত্যয় প্রতিজ্ঞা প্রতিভা’, সিরাজুল ইসলাম চৌধুরীর ‘সময় বহিয়া যায়’, ড. আবুল আহসান চৌধুরীর ‘বাংলাদেশের লোকসঙ্গীতে প্রেম চেতনা’, আবদুল মান্নানের ‘বাংলাদেশের রাজনীতির গতি প্রকৃতি’, শামসুজ্জামান খানের ‘বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও বর্তমান বাংলাদেশ’, আন্দালিব রাশদীর অনুবাদ গ্রন্থ ‘মাতিলদা’ উল্লেখযোগ্য।

এছাড়া গল্প ও উপন্যাসের মধ্যে সেলিনা হোসেনের ‘সময়ের ফুলে বিষপিঁপড়া’, সুমন্ত আসলামের ‘এক মায়াবতী আমার’, ইমদাদুল হক মিলনের ‘আমার ভালোবাসার উপন্যাস’ ও ‘কলাপাতা ও লাল জবাফুল’, শেলী সেনগুপ্তার ‘দেরদিনের ঘুম’, মুহম্মদ মনিরুল হুদার সায়েন্স ফিকশন ‘নীল চশমা’ ও ‘হ্যালসিয়ন’, শেখ সাদীর ‘ইসলামে প্রথম’ উল্লেখযোগ্য।

কথাপ্রকাশ কর্তৃপক্ষ বলেন, এ পর্যন্ত এই প্রতিষ্ঠান থেকে প্রকাশিত হয়েছে প্রায় ৮ শতাধিক বই। একই সঙ্গে দেশের নবীন-প্রবীণ প্রতিভার সম্মিলন ঘটিয়ে কথা প্রকাশ বাংলা সাহিত্যকে দেশে-বিদেশে ছড়িয়ে দিতে গ্রহণ করেছে নানামুখী উদ্যোগ। আর এ প্রকাশনী থেকে প্রকাশিত বইয়ের প্রতি পাঠকদেরও রয়েছে বিপুল আগ্রহ।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
এইচএমএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa