bangla news

বইমেলায় নাদিম মজিদের ‘যেভাবে হবেন সফল উদ্যোক্তা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৬ ৬:০০:২৯ পিএম
বইটির প্রচ্ছদ

বইটির প্রচ্ছদ

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এসেছে নাদিম মজিদের ‘যেভাবে হবেন সফল উদ্যোক্তা’ বই। তথ্যপ্রযুক্তিসহ অন্যান্য সেক্টরে যারা উদ্যোক্তা হতে চান, তাদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনামূলক হিসেবে বইটি লেখা হয়েছে।

উদ্যোক্তা হওয়ার জন্য প্রথমে প্রয়োজন লক্ষ্য নির্ধারণ করা। সে লক্ষ্যকে কেন্দ্র করে প্রয়োজনীয় দক্ষতা চিহ্নিত করতে হয়, দল গঠন করতে হয়, পুঁজি সংগ্রহ করতে হয়, পিচডেক তৈরি করতে হয়। আর প্রয়োজনীয় এ বিষয়গুলো বইটিতে তুলে ধরা হয়েছে।

পাশাপাশি যেকোনো উদ্যোগকে টেকসই করার জন্য প্রয়োজন সুন্দর বিজনেস মডেল। স্বল্প পুঁজিতে ব্যবসা বড় করার জন্য বিশ্বে জনপ্রিয় পাঁচটি মডেল নিয়ে আলোচনা করা হয়েছে বইটিতে। মডেলগুলো হলো মার্কেটপ্লেস মডেল, অগ্রিম পারিশ্রমিক মডেল, গ্রাহক মডেল, ঘাটতি মডেল এবং পণ্য পরিষেবা মডেল। 

বইটির প্রতিটি অধ্যায়ে উদাহরণ হিসেবে দেশ-বিদেশের জনপ্রিয় স্টার্ট আপগুলোর কথা তুলে ধরা হয়েছে।

এতে উদ্যোক্তা হতে ইচ্ছুক, প্রত্যেকে বিভিন্ন স্টার্টআপের বিজনেস মডেল, প্রয়োজনীয় দক্ষতা, দল গঠন প্রভৃতি সম্পর্কে জানতে পারবে এবং নিজেদের সেভাবে প্রস্তুত করতে পারবে।

বইটির লেখক নাদিম মজিদ নিজেও স্টার্টআপ নিয়ে কাজ করছেন। ২০১৭ সালে ন্যাশনাল মোবাইল অ্যাপলিকেশন অ্যাওয়ার্ড জিতেছেন তিনি।

বইটি সম্পর্কে লেখক বলেন, কয়েক বছর ধরে বাংলাদেশে স্টার্টআপ সংস্কৃতি প্রতিষ্ঠিত হচ্ছে। পাঠাও, রকমারি কিংবা সেবার মতো অনেক প্রতিষ্ঠান দ্রুত সময়ে বড় হচ্ছে। পরিচিতি পাচ্ছে। বাংলাদেশের অনেক স্বপ্নবাজ তরুণ বড় বড় স্টার্টআপ তৈরি করার স্বপ্ন দেখছে। বইটি লেখার সময় আইডিয়া থেকে শুরু করে বিনিয়োগ পাওয়ার জন্য, এমনকি কম পুঁজিতে ব্যবসা বড় করার জনপ্রিয় কিছু মডেল তুলে ধরা হয়। উদ্যোক্তা হতে ইচ্ছুক যেকোনো ব্যক্তির পথ প্রদর্শনে বইটি ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

বইটি প্রকাশিত হয়েছে বাংলাদেশ রাইটার্স গিল্ড থেকে। মূল্য ১৬০ টাকা। বইমেলার ২৮৯নং স্টলে বইটি পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
এসই/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   বইমেলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-16 18:00:29