bangla news

বইমেলায় ইমরুল ইউসুফের ‘বাংলাদেশের মাছ’

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৪ ৩:৫১:৫৫ পিএম
...

...

বাঙালির প্রধান এবং প্রিয় খাবার ভাত ও মাছ। কত যে বৈচিত্র্য মাছ রান্নায়। কত মোহনীয় গন্ধ আর স্বাদ সে খাবারে। সিমবিচি ও মটরশুঁটি দিয়ে রান্না কৈ-মাগুর-শোল, কচু দিয়ে ছোট চিংড়ি, চিতল মাছের কোপতা, সর্ষে বাটা ইলিশ, বিভিন্ন মাছের ভর্তা, ভাজি, পেঁয়াজ রসুনে প্রস্তুত শুঁটকির তরকারি, রুই কাতলা মাছের মাথা দিয়ে রান্না মুড়িঘণ্ট প্রতিটি বাঙালির জিভে জল এনে দেয়।

বাংলাদেশে পাওয়া যায় উল্লেখযোগ্য এমন ৪০টি মাছের বর্ণনার পাশাপাশি প্রতিটি মাছের রঙিন ছবি দেওয়া হয়েছে ইমরুল ইউসুফের ‘বাংলাদেশের মাছ’ বইটিতে। মামুন হোসাইনের প্রচ্ছদে ছোটদের বই থেকে প্রকাশিত বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের ৬৮৪ নম্বর স্টলে। বইটির মূল্য ১২০ টাকা।

ইমরুল ইউসুফ লিখছেন প্রায় ২২ বছর। প্রকাশিত বইয়ের সংখ্যা ৩১টি। এর পাশাপাশি আছে ২টি ট্রেনিং ম্যানুয়াল। প্রকাশিত বইয়ের মধ্যে শিশুতোষ বইয়ের সংখ্যাই বেশি। এদেশের জাতীয় পত্র-পত্রিকাসহ কলকাতার বিভিন্ন পত্রিকায় তার অসংখ্য ফিচার, রিপোর্ট, গল্প, কবিতা, ছড়া প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-02-14 15:51:55