ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বইমেলা

কবিতায় রফিক আজাদ যোগ করেছেন স্বতন্ত্র মাত্রা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৯
কবিতায় রফিক আজাদ যোগ করেছেন স্বতন্ত্র মাত্রা ‘কবি রফিক আজাদ: শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে আলোচক ও অতিথিরা। ছবি : বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশে কবিতার ধারায় রফিক আজাদের কবিতা স্বতন্ত্র এক মাত্রা যোগ করেছে বলে মনে করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমির মূলমঞ্চে ‘কবি রফিক আজাদ: শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি এ অভিমত ব্যক্ত করেন। মূল প্রবন্ধ উপস্থাপনকালে অধ্যাপক বিশ্বজিৎ বলেন, প্রথম দিকে তার কবিতা ছিল প্রায়ই বিষয়হীন।

কিন্তু ক্রমেই সৃষ্টির অবয়ব পেরিয়ে নানা বিষয়-বৈচিত্র্য, মধ্যবিত্ত জীবন, প্রেম-বিরহ, মানুষের মুক্তি, সমকালীন রাজনীতি, নারী ভাবনা, কৃষক জীবন ও আদি নৃগোষ্ঠী- এসব নিয়ে গড়ে উঠেছে রফিক আজাদের কবিতার শরীর। বাংলাদেশের কবিতার ধারায় রফিক আজাদের কবিতা যোগ করেছে স্বতন্ত্র এক মাত্রা।

নিরন্তন সাধনায় কবি রফিক আজাদ নিজস্ব শিল্প-ভুবন তৈরি করেছেন উল্লেখ করে তিনি বলেন, বিষয়-বৈচিত্র্যে ও প্রকার-প্রকরণে তিনি সাজিয়ে তুলেছেন কবিতার ভুবন। তার কবিতার মূল সুর ব্যক্তির অন্তর্গত উপলব্ধি। ব্যক্তির সীমানা ছাড়িয়ে তার কবিতায় নিরবে ভেসে ওঠে স্বদেশের চিত্র। তার কণ্ঠে শোনা যায়, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর যাপিত জীবনের সুর আর স্বর।

বাংলা একাডেমির এ ফেলো আরো বলেন, রাজনীতির ক্ষেত্রে শূন্যতা কবির কাছে ধরা দিয়েছে ভয়াবহরূপে। দেশজুড়ে নেমে আসা গভীর অন্ধকার স্বাধীনতাপ্রিয় এ কবিকে ব্যথিত করে। স্বৈরতন্ত্র, বিপন্ন অর্থনীতি, পঙ্গু রাজনীতি এবং অসহায় ও মানবতার নিষ্ঠুর চালচিত্র হয়ে ওঠে রফিক আজাদের কবিতা।

কথাশিল্পী রশীদ হায়দারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আলোচনায় আরো অংশ নেন অসীম সাহা ও ফারুক মাহমুদ।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
এসকেবি/এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।