ঢাকা, মঙ্গলবার, ১১ চৈত্র ১৪২৫, ২৬ মার্চ ২০১৯
bangla news

নেত্রকোণায় দু’দিনব্যাপী বসন্তকালীন উৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৩ ১:৫৬:১২ পিএম
বসন্তকালীন সাহিত্য উৎসবে শিশুদের পরিবেশনা। ছবি: বাংলানিউজ

বসন্তকালীন সাহিত্য উৎসবে শিশুদের পরিবেশনা। ছবি: বাংলানিউজ

নেত্রকোণা: শিল্প সাহিত্যের উর্বর ভূমি খ্যাত নেত্রকোণায় শুরু হয়েছে দুইদিনব্যাপী বসন্তকালীন সাহিত্য উৎসব। গত ২৩ বছর ধরে দেশের বিভিন্ন প্রান্তের সাংস্কৃতিক ব্যক্তিদের অংশগ্রহণে বর্ণাঢ্য আয়োজনে এ উৎসবের আয়োজন করে আসছে নেত্রকোণা সাহিত্য সমাজ।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল থেকেই জেলা শহরের মোক্তারপাড়া বকুলতলা চত্বরে শুরু হয়েছে উৎসবের। এরপর বেলা ১১টায় বের করা হয় বসন্তের বর্ণাঢ্য শোভাযাত্রা। 

সাংস্কৃতিক কর্মী-সংগঠক ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে এ শোভাযাত্রা শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। 

পরে অনুষ্ঠান মঞ্চে হয় কবিতাপাঠের আসর, নাচ-গান ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। অনুষ্ঠান উপভোগ করতে শহরের ভিন্ন শ্রেণি-পেশার মানুষ হাজির হন বকুলতলা চত্বরে। 

এদিকে বসন্ত উৎসবকে কেন্দ্র প্রতিবছরই দেশের খ্যাতনামা লেখক ও কবি সাহিত্যিকদের ‘খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার’ দেওযা হয়। এবার এ পুরস্কারে ভূষিত হয়েছেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রখ্যাত গবেষক অধ্যাপক ড. রফিকউল্লাহ খান এবং কবি মারুফুল ইসলাম।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দিনগত রাতে পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা প্রদানের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে দুইদিনের এ এই উৎসবের। এবারের সাহিত্য উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত প্রাবন্ধিক ও গবেষক ড. অনু হোসেনকে। 

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৯
এসআই/

ক্লিক করুন, আরো পড়ুন :   ণেত্রকোনা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14