[x]
[x]
ঢাকা, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

ব্যতিক্রমী ‘উড়কি’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১১ ৭:৫১:৪০ পিএম
উড়কির স্টল/ছবি: বাদল

উড়কির স্টল/ছবি: বাদল

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: স্বাধীনতা উত্তর সাংস্কৃতিক বিকাশের ধারায় অন্য শিল্প মাধ্যমের পাশাপাশি বাংলা সাহিত্যের রূপও বদলেছে। আশি থেকে নব্বইয়ের শেষ পর্যন্ত কবিতা ও কথাসাহিত্যে যে ব্যতিক্রমী কাজগুলো হয়েছে- সেই বইগুলোর বেশিরভাগ এখন দুষ্প্রাপ্য।

দু’দশকের লেখকদের পূর্বপ্রকাশিত বেশকিছু বই এবারের বইমেলায় পুনঃপ্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান উড়কি। নতুন এই সংস্করণ তাদের গ্রন্থমালা পর্বে ‘নতুন পাঠ’ হিসেবে নব বিন্যাস।

এ প্রসঙ্গে উড়কি কর্তৃপক্ষ জানান, সে-সময়ের পরিপ্রেক্ষিতে বইগুলো বিশেষভাবে আলোচিত ও মূল্যায়িত হয়ে পাঠক হৃদয় জয় করে নিতে পেরেছিলো। আড্ডা ও সাহিত্য আসরে বইগুলো এখনো আলোচনার কেন্দ্রবিন্দু। শিল্পমূল্য ছাড়াও এর একটি ঐতিহাসিক মূল্য রয়েছে, যা যুদ্ধ পরবর্তী লেখালেখির মূলধারা হিসেবে চিহ্নিত হতে পারে।

উড়কির নতুন সংস্করণ করা গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- শামসুল কবীরের গল্পগ্রন্থ ‘সখা’, অদিতি ফাল্গুনীর গ্রল্পগ্রন্থ ‘ইমানুয়েলের গৃহ প্রবেশ’, সুব্রত অগাস্টিন গোমেজের গল্পগ্রন্থ ‘মাতৃমূর্তি ক্যাথিড্রাল’, মামুন হুসাইনের উপন্যাস ‘নিক্রপলিস’, সেলিম মোরশেদের নভেলেট ‘সাপলুডু খেলা’।

এছাড়া কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- অসীম কুমার দাসের ‘ইগড়্রাসিল’, মাসুদ খানের ‘পাখি তীর্থ দিনে’, শান্তুনু চৌধুরীর ‘উৎস থেকে বহ্নি থেকে’, শোয়েব শাদাবের ‘অশেষ প্রস্তর যুগ’, শামীম কবীরের ‘নির্বাচিত কবিতা’, শাহেদ শাফায়েতের ‘কোরপাটেলিক’, আহমেদ মুজিবের ‘প্রেমের কবিতা’, সৈয়দ তারিকের ‘ছুরি হাতে অশ্ব ছুটে যায়’, রিফাত চৌধুরীর ‘মেঘের প্রতিভা’ এবং আহমেদ নকীবের ‘ওরা আমাকে ঘিরিয়া ঘিরিয়া নাচে আর গুলি করে’।

এছাড়া উড়কির নতুন বইয়ের মধ্যে রয়েছে সাজ্জাদ শরিফের গীতিকা (অনুবাদ) ‘সোলেমান গীতিকা’, রাদ আহমদের ‘বালু নিয়া আইসো বন্ধু ট্রলারে করিয়া’, জহির হাসানের ‘বকুল গাছের নিচে তুমি হাসছিলে’ এবং কফিল আহমেদের কবিতাগদ্যকথা ‘রোজ তাই কথা বলে আমার কবি’।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৯
এইচএমএস/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache